বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

জেলা পরিষদ নির্বাচন সুষ্ঠু করতে ডিসি এসপিকে ইসির নির্দেশনা 

আপডেট : ০৬ অক্টোবর ২০২২, ১৪:৩৫

দেশের ৬১ জেলার জেলা পরিষদ নির্বাচন সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ করার লক্ষ্যে যাবতীয় কার্যক্রম গ্রহণ করছে নির্বাচন কমিশন (ইসি)।  এজন্য জেলা প্রশাসক ও পুলিশ সুপারসহ সংশ্লিষ্ট সবাইকে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছে সাংবিধানিক এ প্রতিষ্ঠানটি। জেলা পরিষদ নির্বাচনে আচরণবিধি কঠোর ভাবে মানার নির্দেশ দিয়েছেন কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন কমিশন। 

নির্বাচন কমিশনের (ইসি) জনসংযোগ পরিচালক আসাদুজ্জামান আরজু স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। আগামী ১৭ অক্টোবর দেশের ৬১ জেলায়  ভোটগ্রহণ হবে। স্থানীয় সরকারের জনপ্রতিনিধিরাই এ ভোটে ভোটার হিসেবে অংশ নেয়। এদিকে ইসির এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশের আগেই সংসদের বিরোধী দল জাতীয় পার্টির পক্ষ থেকে জেলা পরিষদের আচরণবিধি ভঙ্গ হচ্ছে বলে অভিযোগ করা হয়।   

বিজ্ঞপ্তিতে বলা হয়, জেলা পরিষদ নির্বাচনে কোথাও কোথাও নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন হচ্ছে এবং এ সংক্রান্ত খবর বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত হচ্ছে মর্মে নির্বাচন কমিশনের নজরে এসেছে। আচরণ বিধি লঙ্ঘন করে সরকারি সুবিধাভোগী গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ কোথাও কোথাও নির্বাচনী প্রচারণায় অংশ নিচ্ছেন, রঙ্গিন পোস্টার মুদ্রণ করে প্রচার করছে এবং পোস্টারে নেতা-নেত্রীর ছবিও ছাপানো হচ্ছে। এছাড়াও রাজনৈতিক কর্মসূচির নামে বিভিন্ন জনসভায় নির্বাচনী প্রচারণা চালানো হচ্ছে। 

নির্দেশনায় আরও বলা হয়, নির্বাচন কমিশন এসব আচরণ বিধি লঙ্ঘনের বিষয়ে তদন্তপূর্বক কঠোর ব্যবস্থা গ্রহণ করছে। ইতোমধ্যে বিভিন্ন জেলা প্রশাসক ও পুলিশ সুপারদের আচরণ বিধি লঙ্ঘনের বিষয়ে তদন্তপূর্বক প্রতিবেদন প্রেরণের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। 

জেলা পরিষদ নির্বাচনে নির্বাচনী আচরণ বিধি কঠোরভাবে মেনে চলার জন্য নির্বাচন কমিশন সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানাচ্ছে। এরপরও কেউ যদি আচরণ বিধি লঙ্ঘন করেন বা সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের পরিপন্থি কোন কার্যক্রম গ্রহণ করেন, তাদের বিরুদ্ধে নির্বাচন কমিশন কঠোর আইননানুগ ব্যবস্থা গ্রহণ করবে।

ইত্তেফাক/এআই