শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘ক্যাটাগরি অনুযায়ী হাসপাতালের ফি নির্ধারণ করবে সরকার’

আপডেট : ০৬ অক্টোবর ২০২২, ১৭:২৬

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ক্যাটাগরি অনুযায়ী বেসরকারি হাসপাতালের চিকিৎসা ও পরীক্ষা ফি নির্ধারণ করবে সরকার। বৃহস্পতিবার (৬ অক্টোবর) দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রাইভেট হাসপাতাল ক্লিনিক এবং ডায়াগনস্টিক সেন্টারের মালিকদের আমরা বলেছি তাদের সেবার মান উন্নত করতে হবে। সেবার মান উন্নয়নে আমরা বেসরকারি হাসপাতাল ক্লিনিক এবং ডায়াগনস্টিক সেন্টারগুলোকে এ, বি এবং সি ক্যাটাগরি করে দেব। সেই ক্যাটাগরি নির্ভর করবে তাদের হাসপাতালের ব্যবস্থাপনা, বেডের সংখা, জনবল এবং যন্ত্রপাতির সংখ্যার কেমন আছে তার উপর। যারা যেই ক্যাটাগরিতে থাকবে, তারা শুধু সেই ক্যাটাগরির স্বাস্থ্য সেবাই দিতে পারবে, অন্য কোনো সেবা তারা দিতে পারবে না।

জাহিদ মালেক বলেছেন, বেসরকারি হাসপাতালে সেবার মান অনুযায়ী ফি নির্ধারণ করে দেওয়া হবে। তিনি বলেন, কোনো কোনো জায়গায় দেখা যায় একটি বিশেষ পরীক্ষার জন্য ১০ হাজার টাকা, অন্য জায়গায় আবার ৫০ হাজার টাকা, এই বিরাট বৈষম্য আমরা দূর করতে চাই। এটি হতে দেওয়া যাবে না।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকার প্রাথমিক স্বাস্থ্য সেবার ওপর জোর দিচ্ছে। তবে প্রাইমারি সেবার নামে গ্রামে গ্রামে যাতে যত্রতত্র ক্লিনিক, হাসপাতাল গড়ে না উঠে সে ব্যাপারে নির্দেশনা দেওয়া হয়েছে। অনিবন্ধিত ডায়াগনস্টিক সেন্টার বন্ধের ব্যাপারেও সরকার কঠোর অবস্থানে যাবে।

ইত্তেফাক/এনএ