বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

‘ইউক্রেনই দুগিনাকে হত্যা করেছে’

মার্কিন গোয়েন্দাদের তথ্য

আপডেট : ০৭ অক্টোবর ২০২২, ০৭:৪৩

রাশিয়ার সাংবাদিক দারিয়া দুগিনাকে ইউক্রেনই হত্যা করেছে বলে দাবি মার্কিন গোয়েন্দাদের। ইউক্রেন সরকারের একাংশের নির্দেশেই এই হত্যাকাণ্ড চালানো হয় বলে নাম প্রকাশ না করার শর্তে মার্কিন সংবাদ মাধ্যম নিউ ইয়র্ক টাইমসকে জানিয়েছেন কয়েক জন গোয়েন্দা কর্মকর্তা।

বুধবার এক প্রতিবেদনে নিউ ইয়র্ক টাইমস জানায়, যুক্তরাষ্ট্র কোনোভাবেই ঐ হত্যাকাণ্ডের সঙ্গে যুক্ত ছিল না বলে জানিয়েছেন ঐ গোয়েন্দা কর্মকর্তারা। তারা বলেন, যদি যুক্তরাষ্ট্র এ বিষয়ে আগে জানত তারা অবশ্যই এর বিরোধিতা করত এবং কিয়েভকেও অপারেশন পরিচালনা না করার পরামর্শ দিত।

গত ২০ আগস্ট মস্কোর কাছে এক রাস্তায় হত্যা করা হয় দুগিনাকে। তার গাড়িতে বোমা রাখা ছিল। রাশিয়া সে সময় জানায়, তারা এ ঘটনার সঙ্গে যুক্ত দুই জনকে শনাক্ত করতে পেরেছে এবং হামলাকারীরা ইউক্রেনের নাগরিক। তবে রাশিয়াও কখনো এ হামলার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেনি। হামলাকারী ইউক্রেনীয়দের ছবি প্রকাশ করে রাশিয়া জানায়, তারা হামলার পর সীমান্ত দিয়ে অন্য দেশে পালিয়ে গেছে।

ঐ গোয়েন্দা কর্মকর্তারা নিউ ইয়র্ক টাইমসকেও জানান, দুগিনা হত্যায় যুক্তরাষ্ট্রের কোনো অংশগ্রহণই ছিল না। না আমরা কোনো গোয়েন্দা তথ্য দিয়েছি, না কোনো সহযোগিতা করেছি। তবে যুক্তরাষ্ট্র আশঙ্কা করছে, এই হামলার প্রতিশোধ নেওয়া রাশিয়ার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। মস্কো ইউক্রেনের কর্মকর্তাদের বিরুদ্ধে এ ধরনের হত্যাকাণ্ড পরিচালনা করতে পারে। কারণ, ইউক্রেনের সবাই জেলেনস্কির মতো নিরাপত্তার মধ্যে নেই। —রয়টার্স

ইত্তেফাক/জেডএইচডি