বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মেক্সিকোর স্কুলে দুই সপ্তাহে অসুস্থ ৫৭ শিক্ষার্থী

আপডেট : ১০ অক্টোবর ২০২২, ০২:০৬

মেক্সিকোর একটি প্রত্যন্ত এলাকায় অজানা কারণে বিষক্রিয়ায় আক্রান্ত হয়েছে অন্তত ৫৭ স্কুলশিক্ষার্থী। এর মধ্যে একজনের অবস্থা গুরুতর হওয়ায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। শুক্রবার (৮ অক্টোবর) দেশটির দক্ষিণাঞ্চলীয় চিয়াপাস রাজ্যের একটি সেকেন্ডারি স্কুলে এ ঘটনা ঘটে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, গত দু’সপ্তাহের মধ্যে তৃতীয়বার একই রাজ্যে স্কুলশিক্ষার্থীরা গণবিষক্রিয়ায় আক্রান্ত হওয়ার ঘটনা ঘটে। এ নিয়ে স্থানীয় শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে তীব্র ক্ষোভ সৃষ্টি হয়েছে।

মেক্সিকান সোশ্যাল সিকিউরিটি ইন্সটিটিউট জানায়, শুক্রবার বোচিল এলাকার একটি গ্রাম থেকে ৫৭ জন কিশোর-কিশোরী শিক্ষার্থী বিষক্রিয়ার লক্ষণ নিয়ে একটি স্থানীয় হাসপাতালে যায়। একজনের অবস্থা গুরুতর হওয়ায় তাকে অন্য হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। বাকিদের অবস্থা এখন স্থিতিশীল।

ছবি: সংগৃহীত

কর্তৃপক্ষ এখনও এর কারণ সম্পর্কে কিছু জানায়নি। তবে স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, কিছু অভিভাবকের বিশ্বাস, শিক্ষার্থীরা দূষিত পানি বা খাবারের সংস্পর্শে আসায় বিষক্রিয়ায় আক্রান্ত হয়েছে।

সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত ভিডিওতে একটি হাসপাতালে বিশৃঙ্খল পরিস্থিতি দেখা গেছে। সেখানে স্কুলের ইউনিফর্ম পরা কিশোর-কিশোরীদের নিয়ে প্রাপ্তবয়স্করা চিৎকার করতে করতে বারান্দা দিয়ে ছুটে আসছিলেন।

স্থানীয় সংবাদমাধ্যম ও সোশ্যাল মিডিয়ায় প্রচারিত খবরে দাবি করা হয়েছে, বিষক্রিয়ায় আক্রান্ত শিক্ষার্থীদের শরীরে কোকেন পাওয়া গেছে।

তবে শনিবার (৯ অক্টোবর) রাজ্য প্রসিকিউটরের কার্যালয় জানায়, তারা বিষক্রিয়া সংক্রান্ত ১৫টি পরীক্ষা করেছে। এর কোনোটিতেই অবৈধ ওষুধ বা মাদক পাওয়া যায়নি।

ইত্তেফাক/ইআ