শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দর্শনায় বাংলাদেশিদের ভিসা চালুর দাবিতে মানববন্ধন

আপডেট : ১০ অক্টোবর ২০২২, ১৫:৩২

দর্শনা-গেদে স্থলপথে বাংলাদেশিদের জন্য পুনরায় ট্যুরিস্ট ভিসা চালুর দাবিতে মানববন্ধন করেছে জেলার সর্বস্তরের সাধারণ মানুষ।

সোমবার (১০ অক্টোবর) প্রেসক্লাবের সামনে দর্শনা নাগরিক কমিটি আয়োজনে এ মানববন্ধন হয়।

মানববন্ধনে নাগরিক কমিটির সদস্য সচিব গোলাম ফারুক আরিফের সভাপতিত্বে বক্তব্য দেন দামুড়হুদা উপজেলা আওয়ামীলীগ সভাপতি ও সাবেক জেলা পরিষদ প্রশাসক মাহফুজুর রহমান মন্জু।

তিনি বলেন, দর্শনা একটি আন্তর্জাতিক স্থলপথ। এ পথে শুধু ভারতীয়রা যাতায়াত করতে পারবে আর বাংলাদেশিরা পারবে না এমনটা চরম মানবাধিকার লংঘন। দ্রুত দর্শনা-গেদে স্থলপথে বাংলাদেশিদের জন্য ট্যুরিস্ট ভিসা দেওয়া হোক।

বীর মুক্তিযোদ্ধা মো. রুস্তম আলি বলেন, দর্শনা-গেদে স্থলপথে বাংলাদেশের ২৫/৩০টি জেলার সব ধরনের মানুষ যাতায়াত করতো। যেখানে সরকার প্রতিদিন ৬ থেকে ৭ লাখ টাকা রাজস্ব আয় করতো।

এছাড়া বক্তব্য দেন জনপ্রতিনিধি, সাংবাদিক, সাংস্কৃতিক কর্মী ও পেশাজীবিসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতাকর্মীরা।

মহামারির কারণে ২০২০ সালে ২৬ মার্চ দর্শনা-গেদে স্থলপথে সব ধরনের ভিসা বন্ধ হয়ে যায়। ২০২১ সালের ১৭ সেপ্টেম্বর স্বাস্থ্যবিধি মেনে দর্শনা আন্তর্জাতিক রেলপথে ভারতের সঙ্গে মালামাল আমদানি শুরু হয়। বয়স্ক রোগী ও বিজনেস ভিসা চালু করা হলে গত ৫ ডিসেম্বর তা বন্ধ হয়ে যায়। তারপর থেকে গত আড়াই বছর দর্শনা-গেদে স্থলপথ বাংলাদেশিরা ভারতে প্রবেশ করতে পারেননি।

ইত্তেফাক/পিও