রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নারী এশিয়া কাপ

বৃষ্টির পানিতেই ধুয়ে গেলো বাংলাদেশের সেমিফাইনাল স্বপ্ন

আপডেট : ১১ অক্টোবর ২০২২, ১২:২৩

শেষ পর্যন্ত বৃষ্টির কাছেই হার মানলো বাংলাদেশ। বৃষ্টির কারণে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে জ্যোতিদের শেষ ম্যাচটি পরিত্যক্ত হওয়ায় নারী এশিয়া কাপের লিগ পর্ব থেকেই বিদায় নিলো বাংলাদেশ। পয়েন্ট টেবিলে এগিয়ে থাকায় এশিয়া কাপের বর্তমান চ্যাম্পিয়নদের টপকে সেমিফাইনালে উঠে গেলো থাইল্যান্ড।

আমিরাতের বিপক্ষে আজ জিতলেই সেমিফাইনালে উঠে যেতো টাইগ্রেসরা। তবে বাংলাদেশের কপালে বাঁধা হয়ে দাড়ালো সিলেটের আকাশ। বেরসিক বৃষ্টির কারণে বাংলাদেশ-আমিরাতের ম্যাচ মাঠে গড়ানো তো দূরে থাক, হলো না টসও। দুই ঘণ্টা অপেক্ষার পর পরিত্যক্ত ঘোষণা করা হয় ম্যাচটি। আর তাতেই এশিয়া কাপ থেকে বিদায় নিতে হয় বর্তমান চ্যাম্পিয়নদের।

জিতলেই সেমিফাইনাল নিশ্চিত এমন সমীকরণের ম্যাচে মঙ্গলবার (১১ অক্টোবর) সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে রাউন্ড রবিন লিগের শেষ ম্যাচ খেলার কথা ছিল টাইগ্রেসদের। সকাল ৯টায় সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে শুরু হওয়ার কথা ছিল ম্যাচটি। এমন দিনেই কি না সিলেটের আকাশে হানা দিলো বৃষ্টি।

সোমবার রাত থেকেই মুষলধারে পড়ছে বৃষ্টি সিলেট। থামেনি মঙ্গলবার সকালেও। বাংলাদেশ-আমিরাত ম্যাচ শুরু হওয়ার কথা ছিল সকাল ৯টায়, টস সাড়ে ৮টায়। হয়নি তার কিছুই।

ম্যাচটি পরিত্যক্ত হওয়ায় দুই দলই পেয়েছে ১ পয়েন্ট করে।  এই নিয়ে লিগ পর্বের ৬ ম্যাচে বাংলাদেশের পয়েন্ট ৫। জ্যোতি-সালমাদের চেয়ে ১ পয়েন্ট এগিয়ে থেকে প্রথমবারের মতো এশিয়া কাপের সেমিফাইনালে উঠে গেছে থাইল্যান্ড।

বাংলাদেশের জন্য সেমিফাইনালে ওঠার সমীকরণটা খুইব বেশি কঠিন কিছু ছিলো না। আজ আমিরাতের সঙ্গে জিতলেই উঠে যেতো শেষ চারে। জয় বাদে অন্য কোনো ফল হলেই সেমিফাইনালে উঠে যেতো থাইল্যান্ড। আমিরাতের বিপক্ষে বাংলাদেশের জয়টিও খুব অসম্ভব ছিলো তাও নয়। এবারের এশিয়া কাপে এখন পর্যন্ত মাত্র ১ ম্যাচ জেতা আমিরাতের বিপক্ষে নিজেদের মাঠে সহজেই জয় পাওয়ার কথা ছিলো টাইগ্রেসদের। তবে বাংলাদেশের মেয়েদের চোখের পানি হয়েই দেখা দিলো সিলেটের আকাশের বৃষ্টি। 

পয়েন্ট টেবিলে ৬ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে সেমিফাইনালে পা রেখেছে টুর্নামেন্টের হট ফেভারিট ভারত। আর ৫ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের দুই নম্বরে থেকে সেমিফাইনালে পা রেখেছে পাকিস্তানের মেয়েরা। আর গতকাল সোমবার বাংলাদেশকে বৃষ্টি আইনে ৩ রানে হারিয়ে তৃতীয় দল হিসেবে সেমিফাইনালে পা রেখেছিলো শ্রীলঙ্কা।

ইত্তেফাক/এসএস