বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ট্রাম্পের সঙ্গে সন্দেহভাজন গুপ্তচরের ছবি

আপডেট : ১৩ অক্টোবর ২০২২, ১৪:৩৯

২০১৮ সালের জুলাই মাসে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার নিউ জার্সির গলফ ক্লাবে একজন চীনা ব্যবসায়ীর সঙ্গে দেখা করেছিলেন। কিন্তু এই ব্যক্তির কখনোই বিশ্বের সবচেয়ে শক্তিশালী ব্যক্তির কাছাকাছি যাওয়া উচিত হয়নি। প্রো পাবলিকার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, টাও লিউ নামক এই চীনা ব্যবসায়ী সম্প্রতি নিউ ইয়র্কের ট্রাম্প টাওয়ারে একটি বিলাসবহুল অ্যাপার্টমেন্ট ভাড়া নিয়েছিলেন। এছাড়াও নিউ জার্সির বেডমিনস্টারে একচেটিয়া ট্রাম্প ন্যাশনাল গলফ ক্লাবে যোগ দিয়েছিলেন।

কিন্তু লিউও চীনা বিচার থেকে পলাতক ছিলেন। বৈঠকের তিন বছর আগে বিদেশে প্রকাশিত মিডিয়া রিপোর্টে তাকে এমন একটি ষড়যন্ত্রের মাস্টারমাইন্ড হিসেবে বর্ণনা করা হয়েছিল যেখানে হাজার হাজার বিনিয়োগকারী প্রতারিত হয়েছিল।

সন্দেহভাজন চীনা ব্যবসায়ী টাও লিউ। ছবি: সংগৃহীত

চীন এবং লাতিন আমেরিকার সংগঠিত অপরাধের সঙ্গে তার সম্পর্ক ছিল বলে জানা গেছে। মার্কিন রাজনৈতিক ব্যক্তিত্বদের কাছে অ্যাক্সেস কেনার জন্য একটি গোপন অভিযানে চীনের গুপ্তচরদের সঙ্গে কাজ করার সন্দেহে এফবিআই তাকে পর্যবেক্ষণ করছিল। তবুও তাকে ট্রাম্পের সঙ্গে এক টেবিলে বসে থাকতে দেখা যায়।

ট্রাম্পের এক সহযোগী জোসেফ সিঙ্ককে লিউর সঙ্গে কি নিয়ে আলোচনা হয়েছিল তা জিজ্ঞেস করা হলে তিনি জানান, তারা অন্যান্য বিষয়গুলোর মধ্যে গলফ ক্লাব সম্পর্কে কথা বলেছিলেন। লিউ ট্রাম্পের সঙ্গে দেখা করতে চেয়েছিলেন। এছাড়াও তিনি উচ্চ রোলার, গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে দেখা করতে চেয়েছিলেন।

লিউ বছরের পর বছর ধরে আইনের এক ধাপ এগিয়ে বিশ্বজুড়ে অবৈধ কাজ করে যাচ্ছেন। তিনি অনেকবার নাম, বাড়ি এবং কেলেঙ্কারী পরিবর্তন করেছেন। তাও লিউয়ের অপরাধমূলক অডিসি তাকে মেক্সিকোতে অর্থ পাচার থেকে চীনে একটি বিশাল কেলেঙ্কারিতে ট্রাম্পের একচেটিয়া নিউ জার্সি গলফ ক্লাবে নিয়ে যায়। তদন্তকারীরা বিশ্বাস করেন, তিনি চীনা গোয়েন্দা অভিযানের অংশ হিসেবে মার্কিন রাজনীতিতে অনুপ্রবেশ করেছিলেন।  

ইত্তেফাজ/ডিএস/এসএস