শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সাদ্দামের বিরোধীতাকারী কে এই ইরাকের নতুন প্রধানমন্ত্রী? 

আপডেট : ১৪ অক্টোবর ২০২২, ১৬:৫৪

দীর্ঘদিনের রাজনৈতিক অচলাবস্থা কেটে অবশেষে ইরাকের প্রধানমন্ত্রী হচ্ছেন মোহাম্মদ শিয়া আল-সুদানি। দেশটির স্থানীয় সময় বৃহস্পতিবার সরকারপ্রধান হিসেবে তার নাম ঘোষণা করেন ইরাকের প্রেসিডেন্ট আব্দুল লতিফ রশিদ। খবর আল-জাজিরার।

ইরাকের পার্লামেন্টে ইরান সমর্থিত শিয়াদের বৃহত্তম রাজনৈতিক জোটের নেতা হিসেবে প্রধানমন্ত্রী পদে আল–সুদানিকে মনোনীত করা হয়েছে। তবে তিনি দেশটির প্রভাবশালী শিয়া নেতা মুক্তাদার আল–সদরের সমর্থন পাবেন না বলে মনে করা হচ্ছে। গত অক্টোবরের পার্লামেন্ট নির্বাচনে আল–সদরের নেতৃত্বাধীন জোট ভালো ফল করেছিল।

প্রতিবেদনে বলা হয়েছে, আল-সুদানিকে এখন পরবর্তী ৩০ দিনের মধ্যে নতুন সরকার গঠন করতে হবে। পাশাপাশি তাকে ইরাকের পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে।

ইরাকের দক্ষিণাঞ্চলে আল–সুদানির জন্ম ১৯৭০ সালে। মাত্র ১০ বছর বয়সে বাবাকে হারান তিনি। সাদ্দাম হোসেনের আমলে ইরান সমর্থিত ইসলামিক দাওয়া পার্টির সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে আল–সুদানির বাবাকে ফাঁসি দেওয়া হয়েছিল। 

এরপর পরবর্তীতে সাদ্দাম হোসেনের পতনের উদ্দেশে শিয়া বিদ্রোহে যোগ দেন আল–সুদানি। তিনি ছিলেন সাদ্দামের ঘোর বিরোধী। সেইসময় অনেকে দেশ ছেড়ে পালালেও ইরাকেই থেকে যান আল-সুদানি।

সুদানির রাজনৈতিক উত্থান ঘটে ২০০৩ সালে যখন ইরাকে মার্কিন বাহিনী হামলা চালায়। সাদ্দামের পতনের পর তিনি স্থানীয় ও কেন্দ্রীয় সরকারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। 

আল–সুদানি ২০০৪ সালে ইরাকের আমারাহ শহরের মেয়র ছিলেন। পরে তিনি নিজ প্রদেশ মায়সানের গভর্নর হন। ইরাকের নুরি আল–মালিকি ও হায়দার আল–আবাদি সরকারে গুরুত্বপূর্ণ কয়েকটি মন্ত্রণালয় সামলেছেন আল–সুদানি। ২০১০ থেকে ২০১৪ সাল পর্যন্ত ইরাকের মানবাধিকারবিষয়ক মন্ত্রী এবং ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত শ্রম ও সামাজ কল্যাণবিষয়ক মন্ত্রী ছিলেন তিনি। 

ইত্তেফাক/এসআর