শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

চার্জারবিহীন আইফোন বিক্রির দায়ে অ্যাপলকে ২০ মিলিয়ন ডলার জরিমানা

আপডেট : ১৫ অক্টোবর ২০২২, ০৩:২৫

ব্রাজিলের এক বিচারক বৃহস্পতিবার (১৪ অক্টোবর) অ্যাপলকে চার্জার ছাড়াই আইফোন বিক্রি করার অভিযোগে ২০ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা করেছেন এবং এটিকে একটি ‘অপমানজনক অনুশীলন’ বলে অভিহিত করেছেন, যা গ্রাহকদের অতিরিক্ত পণ্য কিনতে বাধ্য করে।

ব্রাজিলের বিচার মন্ত্রনালয় সেপ্টেম্বরে একই ইস্যুতে অ্যাপলকে প্রায় ২.৫ মিলিয়ন ডলার আলাদা জরিমানা করার পরে এবং মার্কিন প্রযুক্তি জায়ান্টকে চার্জার ছাড়াই আইফোন ১২ এবং ১৩ মডেল বিক্রি করতে বাধা দেওয়ার পর আদালত এই রায় দেয়। 

ব্রাজিলিয়ান কনজিউমার অ্যাসোসিয়েশনের দায়ের করা একটি মামলায় ক্ষতিপূরণ হিসাবে সাও পাওলো সিভিল কোর্টের বিচারক নতুন করে ১০০ মিলিয়ন রিয়েল (ব্রাজিলিয়ান মুদ্রা) জরিমানা করেছে। 

তারা ইলেকট্রনিক্স বর্জ্য কমাতে সাহায্য করতে চায় এ কথা বলে অ্যাপল ২০২০ সালের অক্টোবরে নতুন আইফোনের সাথে আউটলেট চার্জারগুলি বন্ধ করে দিয়েছিল। 

বিচারক ক্যালিফোর্নিয়ার কোম্পানিকে ব্রাজিলের সেই সকল গ্রাহকদের চার্জার সরবরাহ করার নির্দেশ দিয়েছেন যারা গত দুই বছরে ১২ বা ১৩ আইফোন মডেল কিনেছে এবং যে গুলো নতুন বিক্রি করা হবে।

গত সপ্তাহে, ইউরোপিয়ান পার্লামেন্ট একটি আইন পাস করেছে যাতে ২০২৪ সালের শেষের দিকে সমস্ত স্মার্টফোন, ট্যাবলেট এবং ক্যামেরাকে একক চার্জার স্ট্যান্ডার্ড হিসাবে ইউএসবি-সি পোর্ট ব্যবহার করতে হবে, যা অ্যাপলকে তার ফোন ডিজাইন পরিবর্তন করতে বাধ্য করবে।

ইত্তেফাক/এএইচপি