শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

প্যারিসে প্রদর্শিত হবে অ্যান ডি হ্যানিংয়ের মুক্তিযুদ্ধের আলোকচিত্র

আপডেট : ১৮ অক্টোবর ২০২২, ১০:৪৯

বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিষয়ক আলোকচিত্র নিয়ে ফ্রান্সের গিমে মিউজিয়ামে প্রদর্শিত হবে এক প্রদর্শনী। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় ফরাসি ফটোগ্রাফার অ্যান ডি হ্যানিংয়ের তোলা ছবি নিয়ে ‍‌‘উইটনেসিং হিস্ট্রি ইন দ্য মেকিং: ফোটোগ্রাফ বাই অ্যান ডি হ্যানিং’ শীর্ষক প্রদর্শনীটি আগামী ১৯ অক্টোবর ২০২২ থেকে ২৩ জানুয়ারি ২০২৩ তারিখ পর্যন্ত চলবে।

সামদানী আর্ট ফাউন্ডেশন এবং সিআরআই কর্তৃক প্রযোজিত এই প্রদর্শনীতে অ্যান ডি হ্যানিংয়ের তোলা ১৯৭১ ও ১৯৭২ সালের তোলা ছবিগুলো প্রথমবারের মতো তার নিজ শহর প্যারিসে দেখানো হবে। 

ছবি: অ্যান ডি হ্যানিং

বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বার্ষিকী উদযাপন উপলক্ষ্যে গত বছরের ১০ ডিসেম্বর থেকে চলতি বছর ৩১ মার্চ পর্যন্ত এই প্রদর্শনী প্রথম অনুষ্ঠিত হয়েছিলো ঢাকায়। 

১৯৭১ থেকে ১৯৭২ সালের মধ্যে অ্যান ডি হ্যানিং তার ক্যামেরায় একটি জাতির জন্মকে ধারণ করেছিলেন এবং তার অদেখা ফটোগ্রাফের অসাধারণ ব্যক্তিগত সংরক্ষণাগারটি সেই সময় পূর্ব পাকিস্তান থেকে বাংলাদেশে রূপান্তরিত হওয়ার ইতিহাসের একটি অনন্য রেকর্ড। সেসময় অ্যান ডি হ্যানিংকে মুক্তিযোদ্ধাদের উপহার দেওয়া বাংলাদেশের পতাকাও প্রদর্শিত হবে প্রদর্শনীতে।

ছবি: অ্যান ডি হ্যানিং

মুক্তিযুদ্ধের ঘোষণার পর বাংলাদেশে প্রবেশকারী প্রথম ফটোসাংবাদিকদের একজন ছিলেন ২৫ বছর বয়সী অ্যান ডি হ্যানিং। মুক্তিযুদ্ধের সময় তিনি বাংলাদেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্ত ছুটে বেড়িয়ে সেদিনের সেই রণাঙ্গনের চিত্র তুলে এনেছিলেন নিজের ক্যামেরায়। মুক্তিযুদ্ধের প্রতি বৈশ্বিক সমর্থন তৈরিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলো তার তোলা আলোকচিত্র। 

ছবি: অ্যান ডি হ্যানিং

১৯৭১'র পর ১৯৭২ সালে অ্যান ডি হ্যানিং দ্বিতীয়বার ফিরে এসেছিলেন বাংলাদেশে। দ্বিতীয়বার তার এদেশে আসার উদ্দেশ্য ছিলো বাংলাদেশের মুক্তিযুদ্ধের মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে তার ক্যামেরায় ধারণ করতে। ১৯৭৫ সালের অভ্যুত্থানের পরে বঙ্গবন্ধুর প্রায় সব ছবি ‘পরিকল্পিতভাবে’ ধ্বংস করা হয়েছিল। তবে সেই নৃশংসতা থেকে বেঁচে থাকা বঙ্গবন্ধুর যে রঙিন ফটোগ্রাফগুলি এখনও বিদ্যমান, সেগুলো অ্যান ডি হ্যানিংয়েরই তোলা। 

ছবি: অ্যান ডি হ্যানিং

মুক্তিযুদ্ধের সময় সারা বাংলাদেশে ভ্রমণ এবং সেসময়ের চিত্র তুলে ধরার আলোকচিত্র ছাড়াও প্রদর্শনীতে অ্যান ডি হ্যানিংয়ের ভারতে থাকার সময়ের ছবি এবং ভিয়েতনাম যুদ্ধে তোলা কিছু ছবিও প্রদর্শিত হবে।

ইত্তেফাক/এসএস