রোববার, ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

১৩৩৮ কোটির পর এবার ৯৩৬ কোটি টাকা জরিমানা গুগলকে

আপডেট : ৩১ অক্টোবর ২০২২, ০২:৫১

প্রায় ১,৩৩৮ কোটির পর এবার প্রায় ৯৩৬ কোটি টাকা! কেন্দ্রের রোষানলের জেরে এক সপ্তাহের মধ্যেই ফের একবার বড়োসড়ো জরিমানার মুখোমুখি হল গুগল। কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়া বা সিসিআই -এর তরফে প্লে স্টোর এর মাধ্যমে ক্ষমতার অপব্যবহারের জন্য সংস্থাটিকে হালফিলে প্রায় ৯৩৬ কোটি টাকা জরিমানা করা হয়েছে।

উল্লেখ্য যে, এর আগে গত বৃহস্পতিবার অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমকে কেন্দ্র করে ফোনে একাধিক অ্যাপ এবং প্রোগ্রাম রাখার জন্য স্মার্টফোন নির্মাতা সংস্থাগুলির ওপর অন্যায্যভাবে জোরাজোরি করার অভিযোগে গুগল-কে প্রায় ১৩৩৮ কোটি টাকা জরিমানা করেছিল কেন্দ্র। এই নিয়ে এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে দু-দুবার মোটা টাকা জরিমানার মুখোমুখি হল টেক জায়েন্টটি। এর পাশাপাশি সিসিআই-এর পক্ষে গুগল-কে যাবতীয় অনায্য বাণিজ্যিক অনুশীলন থেকে বিরত থাকার কড়া নির্দেশও দেওয়া হয়েছে।

গুগলের ওপর আরোপ করা সাম্প্রতিকতম জরিমানার প্রসঙ্গে সিসিআই-এর তরফে জানানো হয়েছে, অ্যান্ড্রয়েড মোবাইলের প্রাথমিক সফটওয়্যার ডিস্ট্রিবিউশন চ্যানেল গুগল প্লে স্টোর হওয়ায়, এর মাধ্যমে কোম্পানিটি বিপুল পরিমাণ টাকা লাভ করতে সক্ষম হয়।

প্লে স্টোর পলিসি অনুযায়ী, অ্যাপ ডেভেলপাররা গুগল প্লে স্টোরের মাধ্যমে কোনো অ্যাপ বিক্রি করলে বা তাদের ইন-অ্যাপ পারচেজের ক্ষেত্রে প্রাপ্য টাকা শুধুমাত্র গুগল প্লে বিলিং সিস্টেমের মাধ্যমেই গ্রহণ করতে হয়। সেক্ষেত্রে অ্যাপ ডেভেলপাররা যদি গুগলের নীতি অনুসরণ না করে, তাহলে তারা তাদের অ্যাপগুলি প্লে স্টোরে রাখতে পারবে না, আর এখানেই আপত্তি জানিয়েছে সিসিআই।

কেন্দ্রের মতে, নিজেদের অবস্থানের অপব্যবহার করে পেমেন্ট অ্যাপ এবং ইন-অ্যাপ পেমেন্ট সিস্টেমের প্রচার করছে মার্কিনি টেক জায়েন্টটি, যা কোনোমতেই উচিত নয়। নিজেদের পছন্দমতো যে-কোনো পেমেন্ট মাধ্যম ব্যবহার করতে পারার ক্ষমতা অ্যাপ ডেভেলপারদের কাছে অবশ্যই থাকা উচিত, আর এই কারণেই প্রযুক্তি সংস্থাটিকে সম্প্রতি প্রায় ৯৩৬ কোটি টাকা জরিমানা করা হয়েছে।

 

ইত্তেফাক/ইআ