শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আইসিসিতে অভিযোগ করবে বিসিবি

আপডেট : ০৩ নভেম্বর ২০২২, ১৪:১২

বিশ্বকাপে সুপার টুয়েলভের ম্যাচে ভারতের বিপক্ষে বৃষ্টি আইনে ৫ রানে হেরে গেছে বাংলাদেশ। এই হারে সেমিফাইনালে ওঠার আশা অনেকটা ক্ষীণ হয়ে গেছে টাইগারদের জন্য। তবে হার জিত ছাপিয়েও ম্যাচের মধ্যে ঘটে যাওয়া দুটি ঘটনা নিয়ে আলোচনা চলছে। 

সেই দুই বিতর্কিত ঘটনা নিয়েই এবার আইসিসির কাছে অভিযোগ করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

অ্যাডিলেডে বৃষ্টির সম্ভাবনা ছিল আগে থেকেই, সেই বৃষ্টি নামে বাংলাদেশের ইনিংসের সপ্তম ওভার শেষে। লিটনের ব্যাটে ভর করে তখন উড়ন্ত সূচনা করেছে বাংলাদেশ। যেই বোলারকেই সামনে পেয়েছে, লিটন বেধড়ক পিটিয়েছেন তাকেই। বৃষ্টি নামার আগে বাংলাদেশের সংগ্রহ ছিল ৭ ওভারে বিনা উইকেটে ৬৬ রান। এমন অবস্থায় বৃষ্টি নেমে সেটি শুধু খেলার ছন্দকেই নষ্ট করেছে।

বৃষ্টি থেমে যাওয়ার পর বাংলাদেশের নতুন টার্গেট দাঁড়ায় ১৬ ওভারে ১৫১। বৃষ্টি থামার পর মাঠ ভেজা থাকা অবস্থাতেই খেলতে নামতে হয়েছে বাংলাদেশকে। প্রথম ওভারেই রান নিতে গিয়ে ভেজা ঘাসে স্লিপ করে পড়ে রানআউট হয়েছেন লিটন। বেধড়ক মার খেয়ে দিশেহারা হয়ে পড়া ভারতের বোলাররা স্বস্তি ফিরে পেয়েছেন লিটনের বিদায়ে।

বাংলাদেশকে এই ভেজা মাঠে খেলতে বাধ্য করা হয়েছে বলে ম্যাচ শেষে অভিযোগও করেছেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। 

এছাড়াও বিতর্কিত ঘটনা ঘটেছে আরেকটি। বৃষ্টিতে খেলা থামার আগে ভারতের বিপক্ষে ফেইক ফিল্ডিংয়ের অভিযোগ তুলেছিল বাংলাদেশ। কিন্তু সেই অভিযোগ আমলেই নেননি মাঠের আম্পায়াররা। অথচ লেগ আম্পায়ারের ঠিক সামনেই ফেইক ফিল্ডিংয়ের ঘটনাটি ঘটান ভারতের তারকা ব্যাটসম্যান বিরাট কোহলি। ফেইক ফিল্ডিংয়ের অভিযোগটি রিভিউ করা হলেই পেনাল্টিতে ৫ রান পেতো বাংলাদেশ, আর সেই ৫ রানেই ম্যাচ হেরেছে বাংলাদেশ। সংখ্যাটা কাকতালীয়ভাবে মিলে গেলেও ঘটেছে এমনই। 

ম্যাচ শেষে ফেইক ফিল্ডিংয়ের ঘটনাটি নিয়ে আক্ষেপ করে টাইগার উইকেটরক্ষক ব্যাটসম্যান নুরুল হাসান সোহান বলেন, ‘মাঠ যে ভেজা, আপনারাও দেখছেন বাইরে থেকে, আমরাও দেখছি। ইভেনচুয়ালি আমার কাছে মনে হয় যে, যখন আমরা কথা বলি… একটা ফেক থ্রোও ছিল। যেটায় ৫ রান পেনাল্টি হয়তো হতে পারত। যেটা আমাদের দিকে আসতে পারত। দুর্ভাগ্যবশত সেটাও আসেনি।’

ঘটনার সময় উইকেটে থাকা ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত তাৎক্ষনিক অভিযোগ করেন আম্পায়ারের কাছে। তবে মাঠের আম্পায়ার সেটি আমলেই নেননি। আম্পায়ার শান্তকে জানান, এরকম কিছু তাদের চোখে পড়েনি। তবে পরে সামাজিক যোগাযোগমাধ্যমে সেই ঘটনার ভিডিও ছড়িয়ে পড়লে সেখানে দেখা গেছে স্পষ্ট ফেইক ফিল্ডিংয়ের ঘটনা ঘটিয়েছেন ভারতীয় ক্রিকেটার বিরাট কোহলি। 

ভেজা মাঠে খেলতে বাধ্য করা আর ফেইক ফিল্ডিং, এই দুই ইস্যুতে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসিতে আনুষ্ঠানিক অভিযোগ জানানো হবে বলে জানিয়েছে বিসিবি।

বিসিবি পরিচালক ও ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানিয়েছেন, ভারতের বিপক্ষে ম্যাচে ভেজা মাঠ, ফেইক ফিল্ডিং ও পক্ষপাতমূলক আম্পায়ারিং নিয়ে আইসিসির পরবর্তী সভায় আলোচনা তুলতে চায় বাংলাদেশ। তবে সেই অভিযোগ দেওয়া সহজ নয় বলেও জানান তিনি। 

বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান তানভীর আহমেদ টিটু জানিয়েছেন, ‘আমরা বিষয়টি নিয়ে আলোচনা করছি নিজেদের মধ্যে। অভিযোগ করার সুযোগ আছে কিনা সেটিও দেখছি। বর্তমান নিয়মানুযায়ী এই ব্যবস্থা এখন সম্ভবত নেই। তারপরও বিষয়টি আমরা দেখছি।’

ইত্তেফাক/এসএস