বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দৈনিক ২০ মিনিট হাটলেই কমে অকালমৃত্যু ঝুঁকি: গবেষণা

আপডেট : ০৪ নভেম্বর ২০২২, ১৬:০০

গবেষণায় দেখা গেছে, ব্যায়ামের অভাব প্রাথমিকভাবে মৃত্যুর দিকে নিয়ে যাওয়ার সম্ভাবনা দ্বিগুণ বাড়িয়ে দেয়। অকালে মৃত্যু এড়াতে প্রতিদিন ২০ মিনিট দ্রুত হাঁটার পরামর্শ দিচ্ছেন বিজ্ঞানীরা। গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, বিজ্ঞানীরা তিন লাখ ৩৪ হাজার ১৬১ ইউরোপীয় পুরুষ ও মহিলাদের উপর স্থূলতা ও ব্যায়ামের প্রভাব দেখেছেন। ১২ বছর ধরে তাদের অগ্রগতি অনুসরণ করা হয়েছিল। 

তারা দেখেছে, যারা দৈনিক ২০ মিনিটের হাঁটার সমতুল্য মাঝারি মাত্রার ব্যায়ামে নিয়োজিত তাদের ১৬ থেকে ৩০ শতাধিক অকাল মৃত্যুর সম্ভাবনা কমে গেছে। ব্যায়ামের অভাবে ২০০৮ সালে ইউরোপ জুড়ে প্রায় ৭ লাখ মৃত্যুর কারণ বলে মনে করা হয়েছিল। 

কেমব্রিজ ইউনিভার্সিটির মেডিকেল রিসার্চ কাউন্সিল (এমআরসি) এপিডেমিওলজি ইউনিটের অধ্যয়ন নেতা অধ্যাপক উলফ একলুন্ড জানান, প্রতিদিন অল্প পরিমাণ শারীরিক কর্মকাণ্ড শারীরিকভাবে নিষ্ক্রিয় ব্যক্তিদের জন্য যথেষ্ট স্বাস্থ্য উপকার করতে পারে। 

যদিও তারা দেখেছেন, মাত্র ২০ মিনিটে এটি সম্ভব কিন্তু আমাদের সত্যিই এর চেয়ে বেশি কিছু করার চেষ্টা করা উচিত। শারীরিক কার্যকলাপের অনেক প্রমাণিত স্বাস্থ্য উপকারিতা রয়েছে। এটি আমাদের দৈনন্দিন জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হওয়া উচিত বলে তিনি মনে করেন।

  

ইত্তেফাক/ডিএস