শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

দুবাইয়ে বইমেলার জমকালো উদ্বোধন

আপডেট : ০৬ নভেম্বর ২০২২, ১৩:৩০

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে প্রথমবারের মতো জমকালো আয়োজনের মধ্যে দিয়ে শুরু হয়েছে বাঙালির প্রাণের ও ঐতিহ্যের বইমেলা। ৪ নভেম্বর (শুক্রবার) বিকাল ৪ টায় বাংলাদেশ কনসুলেট প্রাঙ্গণে কনস্যুলেট জেনারেল দুবাই ও উত্তর আমিরাতের আয়োজন বইমেলা ও বঙ্গ সংস্কৃতি উৎসব উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে সভাপত্বিত করেন আমিরাতে নিযুক্ত বাংলাদেশ রাষ্ট্রদূত আবু জাফর। প্রধান অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। মেলা উদ্বোধন করেন কবি ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল হোসেন নাসের চৌধুরী। 

শিক্ষা উপমন্ত্রী বলেন, বই আমরা শোভাবর্ধক হিসেবে নেব না। আমরা বই পড়বো। দেশের বাইরে যে নতুন প্রজন্ম রয়েছে তাদের মাঝে বাংলাদেশের সঠিক ইতিহাস ও ঐতিহ্য বইয়ের মধ্যে ছড়িয়ে দেয়ার আহবান জানাচ্ছি।

‘বই শোভা নয়, পড়ার জন্য নেব’

মেলাঘুরে দেখা গেছে, প্রথম দিনে প্রবাসীদের বইমেলায় ব্যাপক সাড়া ফেলেছে। চোখ পড়ার মতো ছিল উপস্থিতি। বাংলাদেশী ও পশ্চিম বাংলার শিল্পীদের মনোমুগ্ধকর পরিবেশনায় বর্ণাঢ্য করে তোলে উদ্বোধনী অনুষ্ঠান। মেলায় ৭৪টি স্টল রয়েছে।

ঢাকা থেকে এসেছে ৩০টি প্রসিদ্ধ প্রকাশনা সংস্থা। দুবাইয়ে অনুষ্ঠিত হওয়ার কারণে আন্তর্জাতিক কবি সাহিত্যিকদের মিলন মেলায় পরিণত হয়েছে বাংলাদেশ কনসুলেট প্রাঙ্গণ।

মেলার মধ্য দিয়ে বিশ্বব্যাপী নিজেদের ঐতিহ্য ও সংস্কৃতির প্রসার ঘটবে বলে ধারণা করেন মেলায় আসা অতিথিরা। মেলায় আসতে পেরে উচ্ছ্বসিত প্রবাসী বাংলাদেশিরা। প্রথম দিনে পাঁচটি বইয়ের মোড়ক উন্মোচিত হয়।

এছাড়া মেলার পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠান, কবিতা আবৃত্তিসহ মহিলা সমিতি ইউএই'র উদ্যোগে ফ্যাশন শো অনুষ্ঠিত হয়।

ইত্তেফাক/এসসি