বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পাকিস্তানকে ১৩০০ কোটি ডলার দেবে সৌদি-চীন

আপডেট : ০৬ নভেম্বর ২০২২, ০৩:৪৭

পাকিস্তানকে ১ হাজার ৩০০ কোটি ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে সৌদি আরব ও চীন। করোনা মহামারির পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব ও ভয়াবহ বন্যার ফলে মারাত্মক অর্থসংকটে পড়েছে দেশটি। শনিবার পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সস্প্রতি চীনে সফর করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। চীন দক্ষিণ এশিয়ার দেশটিকে ৪ বিলিয়ন ডলারের সার্বভৌম ঋণ দিতে সম্মত হয়েছে। পাশাপাশি বাণিজ্যিক ব্যাংকের ঋণে আরো ৩ দশমিক ৩ বিলিয়ন পুনঃঅর্থায়ন ও কারেন্সি সোয়াপ সুবিধায় ১ দশমিক ৪৫ বিলিয়ন ডলার দেবে। সৌদি আরবের কাছেও অর্থ চেয়েছে পাকিস্তান। এতে সাড়া দিয়ে ৪ দশমিক ২ বিলিয়ন ডলার দেওয়ার কথা জানিয়েছে তারা। মূলত বৈশ্বিক বিভিন্ন প্রেক্ষাপটে ঋণের ফাঁদে পড়েছে পাকিস্তান। বিশেষ করে ডলারের বিপরীতে পাকিস্তানি রুপির মূল্য কমায় ঋণের ব্যয় বেড়েছে। এমন পরিস্থিতির মধ্যেই ভয়াবহ বন্যায় বিপর্যস্ত হয়ে পড়েছে দেশটি।

এদিকে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের ওপর হামলাকে কেন্দ্র করে দেশটিতে চরম বিশৃঙ্খল অবস্থা বিরাজ করছে। সুস্থ হয়ে আবার রাজপথ দখল করার কথা জানিয়েছেন ইমরান খান। তিনি জোর দিয়ে বলেন, জীবনের চিন্তা আমি করি না ও চোরদের দাসত্বের অধীনেও থাকতে রাজি না।

 

ইত্তেফাক/ইআ