বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

এক চার্জে ১৯ দিন! ফ্লিপ ফোন দিয়ে নোকিয়ার নতুন প্রত্যাবর্তন

আপডেট : ০৬ নভেম্বর ২০২২, ০৩:০৮

স্মার্টফোন বাজার দখল করার আগে এক সময় মোবাইল ফোন দুনিয়ায় রমরমা ছিল নোকিয়ার। নিয়মিত নতুন ফোন লঞ্চ করে গ্রাহকদের মন জয় করেছিল ইউরোপের সংস্থাটি। যদিও পরে স্মার্টফোন দুনিয়ায় ঘুরে দাঁড়াতে চেষ্টা করলেও খুব বেশি সাফল্য পায়নি নোকিয়া। এই পরিস্থিতিতে ফের একবার ফিচার ফোন বাজারেই নজর দিয়েছে সংস্থাটি। চলতি বছর কোম্পানির একের পর এক ফিচার ফোন লঞ্চ হয়েছে। এই ফোনগুলির চাহিদাও আকাশ ছোঁয়া। এই জনপ্রিয়তার কথা মাথায় রেখেই নতুন ফ্লিপ ফোন বাজারে আনল নোকিয়া। নস্টালজিয়ায় মোড়া এই ফোনে তাবরতঙ্কয়াল -এর প্রসেসর। আগের মতোই ব্যাক আপ পাবেন।

ফিচার ফোনের বাজারে কামব্যাক করতে নতুন মডেল লঞ্চ করল নোকিয়া। চলতি সপ্তাহে বাজারে এসেছে নোকিয়া ২৭৮০ ফ্লিপ। এন্ড্রয়েড ফোনের মতো এই মডেলেও স্নাপড্রাগন প্রসেসর ব্যবহার করেছে নোকিয়া। থাকছে কোয়ালকম ২১৫৫ চিপসেট। এই ফোনের বাইরে ও ভিতরে দুটি পৃথক ডিসপ্লে দিয়েছে নোকিয়া। ফোনের ভিতরে ২.৭ ইঞ্চি টিএফটি ডিসপ্লে ও আইরে ১.৭৭ ইঞ্চি ডিসপ্লে থাকছে। ৪ জিবি রম ও ৫১২ জিবি ইন্টারনাল স্টোরেজ সহ এই ফোন কেনা যাবে। রয়েছে ফোরজি VoLTE সাপোর্ট। ফোনের ভিতরে থাকছে ১৪৫০ এমএইচ ব্যাটারি।

  • নোকিয়া ২৭৮০ ফ্লিপ :প্রসেসর ও কানেক্টিভিটি

নোকিয়া ২৭৮০ ফ্লিপ-এ চলবে KaiOS 3.1 অপারেটিং সিস্টেম। এই ফোনে শক্তি জোগাবে কোয়ালকম ২১৫ চিপসেট। ৪ জিবি র্যাম ও ৫১২ জিবি ইন্টারনাল স্টোরেজ থাকছে। এফএম রেডিও ছাড়াও এই ফিচার ফোনে Wi-Fi 802.11 b/g/n সাপোর্ট দিয়েছে নোকিয়া।

নোকিয়া ২৭৮০ ফ্লিপ ডিসপ্লে :এই ফোনের বাইরে ২.৭ ইঞ্চি টিএফটি ডিসপ্লে ব্যবহার করেছে নোকিয়া। ফোনের বাইরের দিকে থাকছে একটি ১.৭৭ ইঞ্চি ডিসপ্লে। নতুন ফ্লিপ ফোন মডেলে রয়েছে ৫ মেগা পিক্সেল ক্যামেরা, সঙ্গে রয়েছে এলইডি ফ্ল্যাশ। থাকছে ১,৪৫০ mAh ব্যাটারি।

কোম্পানির দাবি এই ফোনে এইচডি কল কোয়ালিটি পাওয়া যাবে। একই সঙ্গে লম্বা ব্যাক আপ মিলবে।

  • নোকিয়া ২৭৮০ ফ্লিপ: ব্যাটারি

লম্বা ব্যাক আপের জন্য এই ফোনে ১,৪৫০ mAh ব্যাটারি দিয়েছে নোকিয়া। একই সঙ্গে কত ব্যাক আপ পাওয়া যাবে সেই খতিয়ানও কোম্পানির ওয়েবসাইটে প্রকাশ করেছেন সংস্থাটি। এক চার্জে কতদিন চলবে নোকিয়া ২৭৮০ ফ্লিপ। বিস্তারিত হিসাব দেখে নিন।

  • নোকিয়া ২৭৮০ ফ্লিপ: ব্যাক আপ

নোকিয়া জানিয়েছে এক চার্জে ১৯ দিন স্ট্যান্ড বাই ব্যাক আপ দেবে নোকিয়া। সেই ক্ষেত্রে থাকতে হবে ৩জি নেটওয়ার্কে। ৪জি অথবা ২জি নেটওয়ার্ক ব্যবহার করলে মিলবে ১৮ দিন স্ট্যান্ডবাই ব্যাক আপ। ৩জি নেটওয়ার্কে ৬.৯ ঘণ্টা, ৪জি নেটওয়ার্কে ৩.৪ ঘণ্টা ও ২জি নেটওয়ার্কে ৭.৩ ঘণ্টা টকটাইম পাওয়া যাবে।

  • নোকিয়া ২৭৮০ ফ্লিপ: দাম

নোকিয়া-র নতুন ফ্লিপ ফোন কিনতে খরচ হবে ৯০ মার্কিন ডলার (প্রায় ৭,৪৫০ টাকা)। নীল ও লাল রঙে কেনা যাবে এই ফোন। যদিও এই ফোন বিক্রি শুরু করেনি নোকিয়া। যদিও ইতিমধ্যেই কোম্পানির ওয়েবসাইটে এই ফোন দেখা গিয়েছে। সেখানে রয়েছে নোটিফাই মি বাটন। এই বাটন প্রেস করে সাবস্ক্রাইব করলে ফোন বিক্রি শুরু হলে ইমেলের মাধ্যমে জানিয়ে দেবে নোকিয়া। যদিও শুধু ফিচার ফোন নয়, স্মার্টফোন বাজারেও ঘুরে দাঁড়ানোর মরিয়া চেষ্টা করছে নোকিয়া। সম্প্রতি লঞ্চ হয়েছে কোম্পানির নোকিয়া জি৬০ ৫জি। মিডরেঞ্জ সেগমেন্টের এই ফোনে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চলবে।

 

ইত্তেফাক/ইআ