রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মাস্ককে মানবাধিকার নিশ্চিত করার আহ্বান জানিয়েছে জাতিসংঘ 

আপডেট : ০৬ নভেম্বর ২০২২, ১৩:৩২

কিছুদিন আগে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম টুইটারের মালিকানা কিনেছেন ইলেকট্রিক গাড়ি নির্মাতা ও প্রযুক্তি প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। এরপর সংস্থাটিতে নানা পরিবর্তন এনেছেন তিনি। ছাটাই করেছেন পরিচালনা বোর্ডসহ একাধিক কর্মচারীকে। এই পরিস্থিতিতে টুইটারের ব্যবস্থাপনার কেন্দ্রে মানবাধিকার নিশ্চিত করতে সংস্থাটির নতুন মালিক ইলন মাস্কের কাছে আহ্বান জানিয়েছে জাতিসংঘ। খবর এএনআই নিউজের।

প্রতিবেদনে বলা হয়, শনিবার (৫ নভেম্বর) টুইটার ইনকর্পোরেটেডের নতুন মালিক ইলন মাস্কের কাছে একটি খোলা চিঠি পাঠিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার তুর্ক। সেখানে মাস্কের কাছে টুইটারের ব্যবস্থাপনার কেন্দ্রে মানবাধিকার নিশ্চিত করার আহ্বান জানান তিনি।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার তুর্ক

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, টুইটার ইনকর্পোরেটেড শুক্রবার (৪ নভেম্বর) তার অর্ধেক কর্মী ছাঁটাই করেছে। সোশ্যাল মিডিয়ার এই কোম্পানির কর্মীদের টুইটার বার্তায় জানানো হয়, মানবাধিকারের জন্য দায়িত্বশীল দলটি ক্ষতিগ্রস্তদের মধ্যে রয়েছে। 

এই ঘটনাকে নতুন মালিকের অধীনে উৎসাহজনক শুরু নয় বলে উল্লেখ করেন ভলকার তুর্ক। ভলকার তুর্ক চিঠিতে জানান, সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম হিসেবে টুইটার বৈশ্বিক বিপ্লবের অংশ। এটা তাদের যোগাযোগ ব্যবস্থায় বিশাল পরিবর্তন এনেছে। তবে তিনি তাদের ডিজিটাল পাবলিক স্কোয়ার এবং এতে টুইটারের ভূমিকা সম্পর্কে তার উদ্বেগ ও শঙ্কা নিয়ে লিখছেন।

সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম হিসেবে টুইটার বৈশ্বিক বিপ্লবের অংশ

তিনি আরও জানান, সব কোম্পানির মতো টুইটারকে তার প্লাটফর্মের সঙ্গে সম্পর্কিত ক্ষতিগুলো বুঝতে হবে। সেগুলো মোকাবিলার জন্য পদক্ষেপ নিতে হবে। প্লাটফর্মটি ব্যবহারে মানবাধিকারের প্রতি শ্রদ্ধা এবং বিবর্তনের জন্য রক্ষাকবচ নিশ্চিত করা উচিত। সংক্ষেপে তিনি তার নেতৃত্বে টুইটার পরিচালনার কেন্দ্রে মানবাধিকার নিশ্চিত করার জন্য মাস্ককে অনুরোধ করেন।

এরআগে শুক্রবার টুইটার তার অর্ধেক কর্মী ছাঁটাই করে। অবশ্য প্রতিষ্ঠানটির নতুন মালিক ও সিইও ইলন মাস্কের দাবি, অন্যকোনো উপায় না থাকায় টুইটার থেকে অর্ধেক কর্মচারী ছাঁটাই করা হচ্ছে। যেখানে একটি কোম্পানি দৈনিক ৪ মিলিয়ন মার্কিন ডলার লোকসান গুনছে, সেখানে কর্মী ছাঁটাই ছাড়া আর কোনো উপায় নেই বলে জানান ইলন মাস্ক।

টুইটার তার অর্ধেক কর্মী ছাঁটাই করে

তবে ঘটনা যাই হোক শুক্রবারের এই ছাঁটাই বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি ইলন মাস্কের অধীনে টুইটারের ভবিষ্যৎ সম্পর্কে বিশৃঙ্খলা এবং অনিশ্চয়তাকে সামনে এনেছে। গত শুক্রবার এক টুইটে মাস্ক দাবি করেছেন, জনপ্রিয় এই সোশ্যাল মিডিয়া প্লাটফর্মটি 'রাজস্বের ব্যাপক হ্রাস' অনুভব করছে।

ইত্তেফাক/ডিএস