বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

টুইটার ছেড়ে অন্য প্লাটফর্মে যুক্ত হচ্ছেন ব্যবহারকারীরা

আপডেট : ০৭ নভেম্বর ২০২২, ১০:৪৮

বিশ্বের শীর্ষস্থানীয় ধনী ইলন মাস্ক টুইটারের মালিকানা নেওয়ার পর থেকেই অনেক ব্যবহারকারীরা প্ল্যাটফর্মটি ছেড়ে চলে যাচ্ছেন। তবে ফেসবুক কিংবা ইনস্টাগ্রাম নয়, যুক্ত হচ্ছেন 'মাস্টোডন' নামের একটি সামাজিক যোগাযোগ প্ল্যাটফর্মের সঙ্গে। ফলে যুক্তরাজ্য ভিত্তিক এই প্ল্যাটফর্মটি জনপ্রিয় হয়ে উঠছে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, 'মাস্টোডন' এ মোট ব্যবহারকারী ৬ লাখ ৫৫ হাজার। এরমধ্যে গত সপ্তাহেই যুক্ত হয়েছেন ২ লাখ ৩০ হাজারের বেশি ব্যবহারকারী। মাস্টোডন দেখতে অনেক টুইটার অ্যাকাউন্টের মতোই। এর সার্ফেসে ব্যবহারকারীরা যেকোনো পোস্টে লাইক কমেন্ট, অন্যকে অনুসরণ করাসহ পোস্ট ও রিপোস্ট করতে পারবেন।

ফলে দ্রুতই নতুন ব্যবহারকারীদের আকৃষ্ট করছে প্ল্যাটফর্মটি। বিশেষ করে টুইটারের নতুন নিয়মের কারণে যারা বের হয়ে আসছেন, তাদের কাছে 'মাস্টোডন' দ্রুতই জনপ্রিয়তা পাচ্ছে।

`মাস্টোডন`

প্ল্যাটফর্মটির ৬ বছরের পথ চলায় এবারেই প্রথম এতো ব্যবহারকারী যুক্ত হলো। ফলে নতুন ব্যবহারকারীদের শুভেচ্ছা জানাতে রীতিমত হিমশিম খাচ্ছে প্রতিষ্ঠানটি। এতে অ্যাকাউন্ট খোলার আগে একটি সার্ভার পছন্দ করে নিতে হয়। 

পছন্দ করা সার্ভারের উপর ভিত্তি করে প্ল্যাটফর্মটি ব্যবহারের সুযোগ দেয়। তারপর ব্যবহারকারী তাদের পছন্দগুলো জানায়। সেই পছন্দের উভর ভিত্তি করে সার্ফেসে বিভিন্ন বিষয় প্রদর্শিত হয়।

অ্যাকাউন্ট খোলার আগে একটি সার্ভার পছন্দ করে নিতে হয়

প্ল্যাটফর্মটিতে ব্যবহারকারী যে কাউকে অনুসরণ এবং অন্যরাও তাকে অনুসরণ করতে পারবেন। ব্যবহারকারী তার পছন্দ ও অপছন্দ জানাতে পারবেন। ফলে দারুণ একটি কমিউনিটির সঙ্গে যুক্ত হওয়া যায় বলে ব্যবহারকারীদের জানিয়েছে 'মাস্টোডন'।

ইত্তেফাক/ডিএস