বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ম্যাক্রোর সঙ্গে সুনাকের প্রথম সাক্ষাৎ

আপডেট : ০৭ নভেম্বর ২০২২, ১৩:৫২

ব্রিটেনের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর প্রথমবারের মতো ঋষি সুনাক জাতিসংঘ জলবায়ু সম্মেলনের ফাঁকে সোমবার (৭ নভেম্বর) ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর সঙ্গে সাক্ষাৎ করবেন। ম্যাক্রোর দফতরের সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানায় এএফপি।

প্রতিবেদনে বলা হয়, রোববার (৬ নভেম্বর) শুরু হওয়া জাতিসংঘের 'কপ-২৭' শীর্ষ সম্মেলনে যোগ দিতে ম্যাক্রো ও সুনাকসহ বিশ্বের অনেক দেশের রাষ্ট্র ও সরকার প্রধান মিশরে একত্রিত হচ্ছেন।

জাতিসংঘের `কপ-২৭` শীর্ষ সম্মেলন

ম্যাক্রো ও সুনাক অক্টোবরের শেষের দিকে ফোনে কথা বলেন। এ ব্যাপারে ডাউনিং স্ট্রিট জানায়, চ্যানেল জুড়ে অভিবাসী ক্রসিং প্রতিরোধে বৃহত্তর সহযোগিতার বিষয়ে উভয় পক্ষ সম্মত হন।

এদিকে ডাউনিং স্ট্রিট জানায়, ব্রিটেনের নতুন নির্বাচিত প্রধানমন্ত্রী জোর দিয়ে বলেন, 'চ্যানেল রুটটিকে মানুষ পাচারকারীরা যাতে কোনভাবেই ব্যবহার করতে না পারে সেটি নিশ্চিত করা উভয় দেশের জন্য গুরুত্বপূর্ণ।'

স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্র্যাভারম্যান

ব্রিটেনের সংবাদপত্র দ্য মেইল অন সানডেতে প্রকাশিত এক প্রতিবেদনে স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্র্যাভারম্যান জানান, তিনি এক্ষেত্রে বৃহত্তর সহযোগিতা গড়ে তুলতে এবং যুক্তরাজ্যের নজরদারি প্রযুক্তি আরো বেশি ব্যবহার করতে ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিনের সঙ্গে কাজ করছেন।

এই বছর ৩৭ হাজার ৫৭০ জন ছোট নৌকায় চ্যানেল পাড়ি দিয়ে ইংল্যান্ডে গেছেন। সুনাকের সরকার ফ্রান্সের সঙ্গে ক্রস-চ্যানেল সহযোগিতার বিষয়ে আগামী কয়েক সপ্তাহের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর করতে চায়।

 

ইত্তেফাক/ডিএস