শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

যুক্তরাষ্ট্রে ৩ হাজার বিচারবহির্ভূত হত্যা, বাংলাদেশে তিন জন!

আপডেট : ০৮ নভেম্বর ২০২২, ২২:০০

যুক্তরাষ্ট্রের তুলনায় বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড অনেক কম দাবি করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, দেশে এ বিষয়ে অসত্য তথ্য প্রচার করা হয়। যুক্তরাষ্ট্রে গত তিন বছরে পুলিশের হাতে ‘তিন হাজার ৭৬ জন বিচারবহির্ভূত হত্যার' শিকার এবং ১৫ লাখ নিখোঁজ হয়েছেন- এমন তথ্য দিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন  বলেন ‘‘এই সময়ে বাংলাদেশে একইভাবে নিহত হয়েছেন মাত্র তিনজন আর নিখোঁজ হয়েছে হাতে গোনা কয়েকজন।”

তিনি বলেন, ‘‘তারপরও সবাই  এখানকার মানবাধিকার পরিস্থিতি নিয়ে উচ্চবাচ্য করে; তাদের লজ্জা হওয়া উচিত।”

সোমবার সিলেট নগরের রিকাবীবাজারস্থ কবি নজরুল অডিটোরিয়ামে জেলা আওয়ামী লীগের প্রতিনিধি সভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

রিজার্ভ নিয়ে বিএনপি ‘অযথাই অপপ্রচার' চালাচ্ছে দাবি করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘‘বিএনপি সরকারের তুলনায় বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন দশগুণ বেশি। তাদের (বিএনপি) আমলে রপ্তানি ছিল মাত্র ৬ বিলিয়ন ডলারের। আর বর্তমান সরকারের আমলে রপ্তানি উন্নীত হয়েছে ৬০ বিলিয়ন ডলারে।”

এ কে আব্দুল মোমেন বলেন, ‘‘গত চৌদ্দ বছরে বাংলাদেশে দারিদ্র্যসীমা অর্ধেকে নেমে এসেছে; এটি বিশ্বের মধ্যে রেকর্ড।” আগামী নির্বাচনের আগে মানুষের কাছে সরকারের অবদানের কথা জানান দিতে দলের নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানান তিনি।

সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরীর সভাপতিত্বে সভাটির সঞ্চালনায় ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. নাসির উদ্দিন খান।

এতে প্রধান অতিথির বক্তব্য দেন দলের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

তিনি বলেন, ‘‘আগামী নির্বাচনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ যদি ক্ষমতায় না যায় তবে এ দেশের সর্বনাশ হয়ে যাবে। কেন হবে? খালেদা জিয়া ক্ষমতায় থাকতে দেশের কী দুর্দশা হয়েছিল, তা আপনারা দেখেছেন। ‘‘ হত্যা, খুন, গুমের মাধ্যমে বিএনপি এবং জিয়াউর রহমান ক্ষমতা দখল করেছিল। বিএনপির এই সন্ত্রাসবাদ এখনও চলমান আছে। তারা রাজপথে স্লোগান দিচ্ছে- পঁচাত্তরের হাতিয়ার, জেগে উঠো আরেকবার।” 

বিশেষ অতিথির বক্তব্যে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর আরেক সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেন, ‘‘আওয়ামী লীগ সব সময় গণতন্ত্রে বিশ্বাসী। বিএনপি কখনো গণতন্ত্রে বিশ্বাস করেনি, তাদের নেতা জিয়াউর রহমান পঁচাত্তরের এই দিনে (৭ নভেম্বর) সেনা সদস্যদের হত্যা করে ক্ষমতা দখল করেছিল এবং দেশকে ধ্বংসের দিকে ঠেলে দিয়েছিল।”ঐক্যবদ্ধ শক্তির মাধ্যমে অপশক্তির মোকাবেলা করতে হবে বলেও মন্তব্য করেন তিনি। 

সভায় আরো বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সিলেট বিভাগের সাংগঠনিক দায়িত্বপ্রাপ্ত নেতা আহমদ হোসেন, সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ, দলের কার্যনির্বাহী কমিটির সদস্য মুশফিক হোসেন চৌধুরী, আজিজুস সামাদ ডন, উপ-দপ্তর সম্পাদক সায়েম খান, সিলেট জেলা আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও সংসদ সদস্য হাফিজ আহমদ মজুমদার, জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য ও সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিব।

ইত্তেফাক/এএইচপি