বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

শর্তসাপেক্ষে রাশিয়ার সঙ্গে আলোচনায় রাজি জেলেনস্কি

আপডেট : ০৯ নভেম্বর ২০২২, ১২:০৫

ইউক্রেনের দখল করা জমি ফিরিয়ে দিলে রাশিয়ার সঙ্গে আলোচনা সম্ভব। সোমবার রাতে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। যুক্তরাজ্যের দাবি, ফ্রন্টলাইনে নতুন করে সেনা পাঠাচ্ছে রাশিয়া। নিজেদের ডিফেন্স লাইনও তারা শক্তি করছে। তারই মধ্যে জেলেনস্কি জানিয়েছেন, এখনো প্রতিদিনই নতুন নতু প্রক্রিয়ায় জমি দখলের চেষ্টা চালাচ্ছে রাশিয়া। পূর্ব এবং দক্ষিণ পূর্ব ইউক্রেনে এখনো তীব্র লড়াই চলছে। কিন্তু ইউক্রেনের সেনা রাশিয়াকে এক ছটাক জমিও দখল করতে দেয়নি।

এরপরেই জেলেনস্কি জানিয়েছেন, রাশিয়ার সঙ্গে শান্তিপূর্ণ আলোচনায় বসতে তিনি প্রস্তুত। কিন্তু তার আগে ইউক্রেনের সার্বভৌম অঞ্চল ফিরিয়ে দিতে হবে। রাশিয়া ইউক্রেনের যে জমি দখল করেছে, তা ইউক্রেনকে দিয়ে দিতে হবে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ অবশ্য জানিয়ে দিয়েছেন, রাশিয়া মানুষের দাবি মেনেই কয়েকটি এলাকাকে প্রথমে স্বাধীন ঘোষণা করেছিল এবং পরে তা নিজেদের শাসনাধীনে নিয়ে এসেছে। ওই অঞ্চলে গণভোটের আয়োজন করা হয়েছে। সাধারণ মানুষ রাশিয়ার অংশ হওয়ার পক্ষে ভোট দিয়েছেন। তারপরেই রাশিয়া তা অধিগ্রহণের সিদ্ধান্ত নেয়। ফলে সেই অঞ্চল ইউক্রেনকে ফিরিয়ে দেওয়ার প্রশ্ন নেই।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি

জেলেনস্কির দাবি, রাশিয়ার সঙ্গে তিনি একাধিকবার আলোচনায় বসতে চেয়েছেন। শান্তিপূর্ণ সমাধানের পথ খোঁজার চেষ্টা করেছেন। কিন্তু রাশিয়া তাতে রাজি হয়নি। জেলেনস্কি ইউক্রেনের জমি ফেরতের যে দাবি করেছেন, তার মধ্যে ক্রাইমিয়াও আছে কি না, তা অবশ্য স্পষ্ট নয়। ২০১৪ সালে ক্রাইমিয়া দখল করেছিল রাশিয়া।

লুক্সেমবার্গের সিদ্ধান্ত

লুক্সেমবার্গে সব মিলিয়ে রাশিয়ার ১৭ বিলিয়ন ইউরোর  সম্পত্তি আছে বলে একটি হিসেব প্রকাশ করেছে সে দেশের সরকার। তার মধ্যে পাঁচ দশমিক পাঁচ বিলিয়ন ইউরোর সম্পত্তি ফ্রিজ করা হচ্ছে বলে তারা জানিয়েছে। রাশিয়া ইউক্রেনে যুদ্ধ বন্ধ না করলে আরো নিষেধাজ্ঞা জারি হবে বলে সে দেশের সরকার জানিয়েছে। এখনো পর্যন্ত ইউক্রেনকে ৭২ মিলিয়ন ইউরোর অস্ত্র দিয়েছে লুক্সেমবার্গ।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

ইটালির এয়ার ডিফেন্স সিস্টেম

জার্মানির পর এবার ইটালির কাছ থেকে এয়ার ডিফেন্স সিস্টেম পাবে ইউক্রেন। নানা ধরনের এয়ার ডিফেন্স সিস্টেম দেবে ইটালি। ফ্রান্স-ইটালির তৈরি এসএএমপি/টি এবং ইটালিয়ান অ্যাপাইড ইউক্রেনের হাতে তুলে দেবে ইটালি। এছাড়াও স্টিংগার মিসাইলও তাদের দেওয়া হবে। তবে ইটালি এই অস্ত্র কবে পাঠাবে, তা এখনো স্পষ্ট নয়। ইটালির বিবৃতিতে এবিষয়ে কোনো তথ্য নেই।

তবে সোমবার ইউক্রেন জানিয়েছে, অ্যামেরিকার নতুন এয়ার ডিফেন্স সিস্টেম তারা ওই দিনই পেয়েছে।

ইত্তেফাক/এএইচপি