বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

৯৭ বছর বয়সে লড়ছেন মাহাথির

আপডেট : ০৯ নভেম্বর ২০২২, ১৪:৪৬

শতবর্ষী রাজনীতিক মাহাথির মোহাম্মদ মালয়েশিয়ার আসন্ন জাতীয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। শনিবার (৫নভেম্বর) তিনি প্রার্থীতা জমা দিয়েছেন। এটাই হবে মাহাথির মোহাম্মদের শেষ নির্বাচন। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

মালয়েশিয়ার বর্তমান প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব নির্ধারিত শিডিউলের ১০ মাস আগে দেশটির সাধারণ নির্বাচনের ডাক দিয়েছেন। আগামী ১৯ নভেম্বর মালয়েশিয়ার সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা।

মাহাথির দুই দশকের বেশি সময় মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ছিলেন। তিনি ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত টানা ২২ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০১৮ সালে ৯২ বছর বয়সে তিনি পুনরায় দেশটির প্রধানমন্ত্রী হন। এই দফায় অন্তর্দ্বন্দ্বের কারণে দুই বছরের কম সময়ের মধ্যে তার সরকারের পতন ঘটে। ২০২০ সালের ফেব্রুয়ারির শেষ দিকে তিনি পদত্যাগ করেন।

মালয়েশিয়ার শতবর্ষী রাজনীতিক মাহাথির মোহাম্মদ।

২০১৮ সালে প্রধানমন্ত্রী নির্বাচিত হয়ে বিশ্বের সবচেয়ে বয়স্ক প্রধানমন্ত্রী হিসেবে গিনেস ওয়ার্ল্ড বুকে নাম লিখিয়েছিলেন তিনি। আসন্ন নির্বাচনে মাহাথির মোহাম্মদ লাঙখায়ির হলিডে আইল্যান্ড সংসদীয় আসন রক্ষায় প্রতিদ্বন্দ্বিতা করবেন।

এএফপির খবরে বলা হয়েছে, বয়স জনিত কারণে গতিতে কিছুটা ‘ধীর’ হলেও মাহাথির মোহাম্মদ দেখতে এখনো ‘সুস্থ’ রয়েছেন। প্রার্থীতা জমা দিতে গেলে স্থানীয় নির্বাচন অফিস কুয়াহতে তার হোমল্যান্ড ফাইটার্স পার্টির সমর্থকরা দলীয় পতাকা নেড়ে শুভেচ্ছা জানান।

মালয়েশিয়ার শতবর্ষী রাজনীতিক মাহাথির মোহাম্মদ।

প্রার্থীতা জমা দিতে গিয়ে গণমাধ্যমের প্রশ্নের জবাবে মাহাথির মাহমুদ বলেন, তার জয়ের ভালো সম্ভাবনা রয়েছে। ‘অবসর নেওয়া উচিত’ এমন পরামর্শে হেসে তিনি জবাব দেন, ‘আমি এখনো তোমাদের পাশে দাঁড়িয়ে আছি এবং কথাও বলছি।’ এটা যৌক্তিক জবাব বলেও মন্তব্য করেন তিনি।

আসন্ন জাতীয় নির্বাচনে তার দল ‘কুচক্রি’ এবং ‘কারাগারে আছে’ এমন লোকদের সঙ্গে জোট করবে না বলেও মন্তব্য করেন মাহাথির মোহাম্মদ।

ইত্তেফাক/এএইচপি