রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

অবহেলিত ত্বকের যত্ন

আপডেট : ১০ নভেম্বর ২০২২, ১৯:৩০

ত্বকের যত্নের কথা বললে আমরা বিশেষ কয়েকটি অঙ্গের কথাই বুঝি। মুখ, হাত, পা বাদে শরীরের অন্যান্য অংশের ত্বক নিয়ে অত মাথা ঘামাই না। কিন্তু এসব অংশের ত্বকের যত্ন নেওয়া খুব জরুরি। প্রতিদিন হয়তো সম্ভব না কিন্তু সপ্তাহে একবার এসব অংশে নজর দিতে হবে। সেই অংশগুলো কি এবং কিভাবে যত্ন নেবেন তা জানাতেই এই লেখা:

পিঠের কালো ছোপ

অনেকে পীঠের কিছু অংশ উন্মুক্ত রাখতেই পছন্দ করেন। সেসব অংশে কালো ছোপ ছোপ দাগ দেখা দিতে শুরু করে। এসব অংশের ত্বকের যত্নে যা করতে পারেন :

  • বাইরে বের হওয়ার সময় সানস্ক্রিন লাগিয়ে নেবেন।
  • গোসলের সময় লম্বা হাতলযুক্ত ব্রাশ ব্যবহার করে স্ক্রাব করুন।
  • দাগের উপর নিয়মিত তিলের তেল লাগিয়ে দেখতে পারেন।
  • বেসন, টক দই, হলুদগুড়ো একসঙ্গে মিশিয়ে বডিপ্যাক বানাতে পারেন। এই বডিপ্যাক যত ঘন হবে তত ভালো। আধঘণ্টা পর শুকিয়ে এলে ধুয়ে ফেলুন।

আন্ডার-আর্মের যত্নে

বগলের ত্বকের যত্ন না নিলে আপনার নানা সমস্যা হতে পারে। বিশেষত এখানে ঘামের দুর্গন্ধ বেশি হতে পারে। এমনকি ঘাম বেশি হলে কাপড়ে দাগ পড়তে পারে। এক্ষেত্রে পার্সোনাল হাইজিন মেনে চলা খুবই জরুরি। আন্ডার-আর্মের ক্ষেত্রে সপ্তাহে দুবার বডিস্ক্রাব ব্যবহার করলে ত্বক ভালো থাকবে এবং দুর্গন্ধ হবে না।

 

নাভির ত্বক

নাভিতে আমরা বেশি মনোযোগ দেই না। কিন্তু নাভির ত্বকে প্রচুর ময়লা জমতে পারে। সেক্ষেত্রে চালের গুড়োর সঙ্গে টক দই এবং অল্প হলুদ গুড়ো মিশিয়ে নাভিতে লাগাতে পারেন। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন।

কানের লতি

আমাদের কানের লতি বা পেছনের অংশে সবচেয়ে বেশি জীবাণু থাকতে পারে। এজন্য কানের লতি, পিছনের অংশে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। বিশেষত গোসলের আগে হালকা হাতে মাসাজ করুন। গোসলের পর এসব অংশ পরিষ্কার থাকবে।

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন