বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ডুলা হাজারা সাফারি পার্কে অবমুক্ত

লোহাগাড়ায় ২টি লজ্জাবতী বানর ও সজারু উদ্ধার,  যুবক আটক

আপডেট : ১১ নভেম্বর ২০২২, ১৫:২০

চট্টগ্রামের লোহাগাড়ায় অভিযান চালিয়ে বিপন্ন প্রজাতির দুটি লজ্জাবতী বানর ও  সজারু উদ্ধার করা হয়েছে। এ সময় সেখান থেকে এক যুবককে আটক করা হয়।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) রাতে উপজেলার চুনতি রেঞ্জ কার্যালয়ের সামনে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে থেকে তাকে আটক করে পুলিশ।

আটক এরশাদ (৩৫) কুমিল্লা মুরাদনগর দক্ষিণপাড়ার নোয়াব মিয়ার ছেলে।

এ সময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে তাকে ছয় মাসের বিনাশ্রমে কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ১৫ দিনের কারাদণ্ড দেন উপজেলা সহকারী কমিশনার(ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শাহজাহান।

এব্যাপারে লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ আতিকুর রহমান জানান, কক্সবাজারের চকরিয়া থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে বিক্রি করার জন্য প্রাণীগুলো নিয়ে যাওয়া হচ্ছিল। পথে  উপজেলার চুনতি রেঞ্জ কার্যালয়ের সামনে গাড়িটি থামিয়ে দুটি লজ্জাবতী বানর ও সজারুসহ ওই যুবককে আটক করা হয়।

চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্য রেঞ্জ কর্মকর্তা মাহমুদ জানান, প্রাণীগুলো বিপন্ন প্রজাতির। উদ্ধার পর সজারু ও বানরগুলো ডুলাহাজারা সাফারি পার্কের বনাঞ্চলে অবমুক্ত করা হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ শাহজাহান জানান, বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে বন্যপ্রাণী ক্রয়-বিক্রয় এবং আমদানি-রপ্তানি করা শাস্তিযোগ্য অপরাধ। আটক যুবক ভ্রাম্যমাণ আদালতে অপরাধ স্বীকার করায় আইন অনুযায়ী তাকে কারাদণ্ড ও অর্থদণ্ড দেয়া হয়।

ইত্তেফাক/আরএজে