শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মঙ্গলবার থেকে অফিস ৯টা থেকে ৪টা

আপডেট : ১৪ নভেম্বর ২০২২, ১২:২৪

শীত মৌসুমকে সামনে রেখে মঙ্গলবার (১৫ নভেম্বর) থেকে সব সরকারি ও আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময়সূচি সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

গত ৩১ অক্টোবর প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত হয়। সেই বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের বলেন, সব সরকারি ও আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময়সূচি পুনর্নির্ধারণ করা হয়েছে।

তিনি বলেন, শীত চলে আসায় আগামী ১৫ নভেম্বর থেকে দেশের সব সরকারি ও আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময়সূচি হবে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

খন্দকার আনোয়ারুল ইসলাম আরও বলেন, আগামী বছর সাধারণ ও নির্বাহী আদেশ মিলিয়ে ২২ দিন সরকারি ছুটি থাকবে। এর মধ্যে ৮ দিন পড়েছে শুক্র এবং শনিবার। মন্ত্রিসভার বৈঠকে ছুটির এ তালিকা অনুমোদন দেওয়া হয়েছে।

অপরদিকে, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানও ১৫ নভেম্বর থেকে নতুন সময়সূচিতে চলবে বলে ঘোষণা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

ঘোষিত সময়সূচি অনুযায়ী, ১৫ নভেম্বর থেকে সকাল ১০টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত ব্যাংক লেনদেন হবে। আর ব্যাংকের প্রাসঙ্গিক কার্যক্রম চালানোর জন্য ব্যাংক খোলা থাকবে বিকেল ৫টা পর্যন্ত। এর আগে, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো চলতো সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। প্রাসঙ্গিক কার্যক্রম চলতো ৬টা পর্যন্ত।

এছাড়া অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানও নতুন সূচিতে চলবে।

একইভাবে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) সরকারি সিদ্ধান্ত ও ব্যাংক সময়ের সঙ্গে সঙ্গতি রেখে আইডিআরএ এবং সব বিমা কোম্পানির অফিস সময়সূচি পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সকাল ১০টা থেকে ৫টা পর্যন্ত চলবে।

ইত্তেফাক/এসকে