বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইউক্রেনীয় সেনাদের আরও প্রশিক্ষণ দেবে নিউজিল্যান্ড

আপডেট : ১৫ নভেম্বর ২০২২, ১১:৫০

রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধের এখন নবম মাস চলে। এমন পরিস্থিতিতে নিউজিল্যান্ড ইউক্রেনীয় সেনাদের আরও উন্নত প্রশিক্ষণ দেওয়ার জন্য প্রতিরক্ষা বাহিনীর ৬৬ সদস্য যুক্তরাজ্যে পাঠাবে। সোমবার (১৪ নভেম্বর) নিউজিল্যান্ডের প্রতিরক্ষামন্ত্রী পিনি হেনারের বরাত দিয়ে এ তথ্য জানায় হিন্দুস্তান টাইমস।

নিউজিল্যান্ডের সরকারি বিবৃতিতে জানানো হয়, বর্তমানে নিউজিল্যান্ড ডিফেন্স ফোর্সের ১২০ জনের একটি দল যুক্তরাজ্যে ইউক্রেনের সেনাদের প্রশিক্ষণ দিচ্ছেন। কিন্তু সেই প্রশিক্ষণের চুক্তির মেয়াদ শেষ হওয়ার পথে। নতুন চুক্তি নভেম্বরের ৩০ তারিখ থেকে ২০২৩ সালের জুলাই পর্যন্ত চলবে।

প্রতিরক্ষামন্ত্রী পিনি হেনার জানান, তিনি সন্তুষ্ট যে নিউজিল্যান্ড ডিফেন্স ফোর্সের সদস্যরা প্রশিক্ষণের মাধ্যমে ইউক্রেনের সেনাদের সঙ্গে আরও দক্ষতা ও অভিজ্ঞতা ভাগাভাগি করতে পারবে। নতুন চুক্তি মূল্যবান অভিজ্ঞতা অর্জনের সুযোগ দেবে।

নিউজিল্যান্ডের প্রতিরক্ষামন্ত্রী পিনি হেনার

ইউক্রেনকে গোয়েন্দা সহযোগিতা বাড়িয়ে দেওয়া হবে বলেও সরকারি বিবৃতিতে জানানো হয়েছে। এর জন্য নিউজিল্যান্ড ডিফেন্স ফোর্সের চারজন কর্মীকে পুনরায় মোতায়েন করাসহ আরও আটজনকে নিয়োগ দেওয়া হবে। 

তবে ইউক্রেনে ডিফেন্স ফোর্সের কোনো কর্মীকে পাঠানো হবে না। কারণ সেখানে ফেব্রুয়ারি মাস থেকে পুতিনের বিশেষ সামরিক অভিযান চলছে। জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে নিউজিল্যান্ড ১ দশমিক ৮৫ মিলিয়ন ডলার দেবে। এ ছাড়া সামরিক জোট ন্যাটোর তহবিলে ১ দশমিক ৮৫ ডলার দেওয়ার ঘোষণা দিয়েছে নিউজিল্যান্ড।

আগস্টে ইউক্রেনের সেনাদের প্রশিক্ষণ দিতে নিউজিল্যান্ড যুক্তরাজ্যে ১২০ জন সেনা সদস্য পাঠায়

এরআগে আগস্টে ইউক্রেনের সেনাদের প্রশিক্ষণ দিতে নিউজিল্যান্ড যুক্তরাজ্যে ১২০ জন সেনা সদস্য পাঠায়। তখন সরকারি বিবৃতিতে বলা হয়েছিল, নিউজিল্যান্ডের প্রতিরক্ষা কর্মীরা সরাসরি যুদ্ধে অংশ বা ইউক্রেন ভ্রমণ করবে না, বরং ৮০০ ইউক্রেনীয় সেনাদের ব্রিটেনের চারটি স্থানে প্রশিক্ষণ দেবে।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন বলেন, 'আমরা যেমন স্পষ্টভাবে বলেছি, নির্লজ্জভাবে একটি দেশের সার্বভৌমত্বের ওপর আক্রমণ করা এবং নিরপরাধ মানুষকে হত্যা করা অত্যন্ত ঘৃণ্য। এটা মোটেও সহ্য করার মতো কিছু নয়।' 

ইত্তেফাক/ডিএস