সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

যুদ্ধ বন্ধ করুন: ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট

আপডেট : ১৫ নভেম্বর ২০২২, ১৪:৩০

ইন্দোনেশিয়ার বালি দ্বীপে মঙ্গলবার (১৫ নভেম্বর) বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলোর সম্মেলন 'জি-২০' শুরু হয়েছে। সম্মেলনে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডো 'জি-২০' সদস্যদের রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধের অবসান ঘটাতে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান। টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জোকো উইডোডো বলেন, 'দায়িত্বশীল হওয়ার অর্থ শূন্য-সমষ্টির পরিস্থিতি তৈরি করা নয়, এখানে দায়িত্বশীল হওয়ার অর্থ আমাদের অবশ্যই যুদ্ধ শেষ করতে হবে। যুদ্ধ শেষ না হলে বিশ্বের পক্ষে এগিয়ে যাওয়া কঠিন হবে।'

রাশিয়ার নাম উল্লেখ না করে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট সদস্যদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, 'আমাদের আর বিশ্বকে ভাগ করা উচিত নয়। বিশ্বকে আরেকটি শীতল যুদ্ধে নামতে দেওয়া উচিত নয়।'

পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ

রাশিয়া জানিয়েছে, ব্যস্ততার কারণে পুতিন এ সম্মেলনে যোগ দিতে পারবেন না এবং তার বদলে পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ উপস্থিত থাকবেন। মঙ্গলবার ভিডিও লিঙ্কের মাধ্যমে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সম্মেলনে ভাষণ দেবেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এই সম্মেলনের প্রাক্কালে একটি ইতিবাচক ঘটনা ছিল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের মধ্যে তিন ঘণ্টার দীর্ঘ দ্বিপাক্ষিক বৈঠক। সোমবারের বৈঠকে দুই নেতা বিভিন্ন বিষয়ে মতপার্থক্য সত্ত্বেও আরও ঘন ঘন যোগাযোগের প্রতিশ্রুতি দেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের মধ্যে তিন ঘণ্টার দীর্ঘ দ্বিপাক্ষিক বৈঠক

বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর এই প্রথম দুই নেতা মুখোমুখি হলেন। সম্প্রতি এই দুই পরাশক্তির দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি ঘটলেও এই বৈঠকে উন্নতির ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

ইউক্রেন যুদ্ধ ও বৈশ্বিক মুদ্রাস্ফীতি এ সম্মেলনের ওপর ঘনছায়া ফেলেছে। এ পরিস্থিতিতে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডো বিশ্বের ধনী দেশগুলোর নেতাদের অন্তত অর্থনৈতিক বিষয়ে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন।

তিনি জানান, 'জি-২০' শীর্ষ সম্মেলন শক্তিশালী অংশীদারিত্ব তৈরি করবে যা বিশ্বকে তার অর্থনৈতিক পুনরুদ্ধারে সাহায্য করতে পারে।

ইত্তেফাক/ডিএস