রোববার, ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

দিনব্যাপী সাহিত্য মেলা

'বগুড়ার লেখকদের নিয়ে প্রকাশনা বের করা হবে'

আপডেট : ২৬ নভেম্বর ২০২২, ২১:১২

বগুড়ায় দিনব্যাপী জেলা সাহিত্য মেলার উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (১৫ নভেম্বর) সকাল ১০টায় বাংলা একাডেমির সমন্বয়ে এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় জিলা স্কুল মাঠে এ মেলার উদ্বোধন করা হয়।

উদ্বোধন শেষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাসুম আলী বেগের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক জিয়াউল হক।

জেলা প্রশাসক বলেন, রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় এই প্রথম সাহিত্য মেলা অনুষ্ঠিত হচ্ছে। অসাম্প্রদায়িক বাংলাদেশের ভিত শক্ত করতে এই মেলা বিশেষ ভূমিকা রাখবে। এই সাহিত্য মেলায় সাহিত্যিকদের পাশাপাশি শিক্ষার্থীদেরও অন্তর্ভুক্ত করা হয়েছে, যার মাধ্যমে তারা সাহিত্যচর্চায় উৎসাহিত হবে।

তিনি আরও বলেন, আমাদের উদ্দেশ্য ছিল কবি-লেখকদের মিলনমেলা ঘটানোর, যা এই মেলার মাধ্যমে পূরণ হয়েছে।

জিয়াউল হক বলেন, বগুড়ায় স্থানীয় অনেক লেখক রয়েছেন। তারা সাহিত্যের বিভিন্ন শাখায় চর্চা করেন। শুধু শুধু সাহিত্য মেলা করে তেমন কোনো ফল পাওয়া যাবে না। এ জন্য সাহিত্য মেলা নিয়ে একটি পাবলিকেশন্স (প্রকাশনা) করা হবে। এতে স্থানীয় লেখকদের জেলার সাহিত্য নিয়ে লেখা থাকবে। তা না হলে জেলার সাহিত্য-শিল্প মূল্যায়ন হবে না।

সভায় প্রধান বক্তা হিসেবে প্রবন্ধ পাঠ করেন বাংলা একাডেমির উপ-পরিচালক ড. এ.কে.এম কুতুবউদ্দিন। এছাড়া বিশেষ অতিথির বক্তব্য রাখেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব আহমেদ শিবলী, জেলা পুলিশের সদ্য পদোন্নতিপ্রাপ্ত পুলিশ সুপার আলী হায়দার চৌধুরী, জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু ও সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু এবং কবি ও লেখক বজলুল করিম বাহার।

দিনব্যাপী শুরু হওয়া এ মেলায় জেলার সাহিত্যিকেরা উপস্থিত হয়েছেন। মেলা উপলক্ষে বগুড়ার বিভিন্ন পর্যায়ের সাহিত্য সংগঠনের ২১টি স্টল দেওয়া হয়।

ইত্তেফাক/এসকে