বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

'জি-২০' সম্মেলন

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের নিন্দা

আপডেট : ১৭ নভেম্বর ২০২২, ১১:২৪

'জি-২০' এর নেতারা এবারের সম্মেলনে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের তীব্র নিন্দা করেছেন। বুধবার ইন্দোনেশিয়ার বালিতে দুই দিনের 'জি-২০' এর শীর্ষ সম্মেলনের শেষে নেতাদের একটি ঘোষণায় ইউক্রেন থেকে রাশিয়ান সেনাদের নিঃশর্ত প্রত্যাহারের আহ্বান জানানো হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, শীর্ষ সম্মেলনে বিশ্বের বৃহত্তম অর্থনীতির নেতারা মুদ্রা বাজারে অস্থিরতা রোধে সতর্কতার সাথে পদক্ষেপ নিতে সম্মত হন। তবে সম্মেলনে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ। 

রাশিয়া 'জি-২০' সদস্যভুক্ত দেশ। সম্মেলনে রাশিয়ার কথা উল্লেখ করে এক ঘোষণায় বলা হয়, অধিকাংশ সদস্য ইউক্রেনের যুদ্ধের তীব্র নিন্দা করেছেন। এই ঘোষণার বিরোধিতা করেছে রাশিয়া।

রাশিয়া 'জি-২০' সদস্যভুক্ত দেশ

ঘোষণায় পরিস্থিতি ও নিষেধাজ্ঞা ঘিরে ভিন্নমত ও মূল্যায়নের বিষয়টিরও স্বীকৃতি দেওয়া হয়েছে। তবে তিনজন কূটনীতিক জানিয়েছেন, সম্মেলনে সর্বসম্মতিক্রমে ঘোষণাটি গৃহীত হয়েছে। 

'জি-২০' এর নেতারা ঘোষণায় আরও জানান, পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি অগ্রহণযোগ্য। শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে আন্তর্জাতিক আইন ও বহুপাক্ষিকটা মেনে চলা অপরিহার্য।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো

সম্মেলনের আয়োজক দেশ ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো জানান,ইউক্রেনের যুদ্ধ সবচেয়ে বিতর্কিত বিষয়। এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া খুব কঠিন ছিল। শেষ পর্যন্ত, 'জি-২০' নেতারা ঘোষণার বিষয়বস্তুতে একমত হয়েছেন। 

এতে রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের নিন্দা করা হয়। কারণ এতে দেশের সীমানা ও অখণ্ডতা লঙ্ঘন হয়েছে। চীন সম্মেলনের এ ঘোষণায় কোনো প্রতিক্রিয়া জানায়নি।

ইত্তেফাক/ডিএস