শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পতাকা বৈঠকের পরও কৃষকের লাশ ফেরত দেয়নি বিএসএফ

আপডেট : ১৭ নভেম্বর ২০২২, ১৬:০১

ফেনীর পরশুরাম উপজেলায় পতাকা বৈঠক শেষে বাংলাদেশি কৃষক মেজবাহার উদ্দিনের (৪৭) লাশ নিয়ে গেছে বিএসএফ। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) সকালে ফেনীর ৪ বিজিবির অধিনায়ক লে. কর্নেল এ কে এম আরিফুল ইত্তেফাক অনলাইনকে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ওই দেশের আইনি প্রক্রিয়া শেষে তারা লাশ আমাদের কাছে হস্তান্তর করবে।

পরশুরাম পৌরসভার ৭ নং ওয়ার্ড কাউন্সিলর ও পৌর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন চৌধুরী সুমন জানান, রোববার বিকেলে মেজবাহার ভারতীয় বিএসএফ ধরে নিয়ে যায়। কিন্তু সীমান্ত এলাকায় দ্বিপাক্ষিক বৈঠকে ভারতীয় বিএসএফ তাকে ফেরত না দিয়ে অস্বীকার করেন। বুধবার সকালে তার লাশ দেখতে পেয়ে স্থানীয়রা লাশ সনাক্ত করেন। ভারতের বিএসএফের অসহযোগিতার কারণে রাত ১২টা পর্যন্ত লাশ উদ্ধার করা যায়নি।

স্থানীয় লোকজনের উদ্ধৃতি দিয়ে নিহত মেজবাহারের স্ত্রী মনোয়ারা বেগম বলেন, রোববার বিকেল সাড়ে চারটার দিকে তাঁর স্বামী মেজবাহার উত্তর বাঁশপদুয়া গ্রামের ভারতীয় সীমান্তসংলগ্ন এলাকায় ধান কাটতে যান। এ সময় বিএসএফের সদস্যরা তাকে ডাকাডাকি করতে থাকেন। বিএসএফের ডাক শুনে তিনি দ্রুত নিজ এলাকার দিকে চলে আসার চেষ্টা করেন। পরে বিএসএফের সদস্যরা তাঁকে জোর করে ধরে নিয়ে যান। বিষয়টি এলাকার লোকজন বিজিবি সীমান্ত ফাঁড়ি ও পরশুরাম থানার পুলিশকে মৌখিকভাবে জানান।

পরশুরাম মডেল থানার ওসি সাইফুল ইসলাম বলেন, তিনদিন পূর্বে ভারতীয় বিএসএফ মেজবাহার নামে একজনকে ধরে নিয়ে গেছে। বুধবার মরদেহটি জঙ্গলে পড়ে থাকতে দেখে গ্রামবাসী পুলিশকে খবর দেয়। যেহেতু ভারতীয় সীমান্তবর্তী এলাকা তাই বিজিবি আইনী পক্রিয়ার মাধ্যমে লাশ উদ্ধার করবে। বুধবার রাতে বিজিবি-বিএসএফ ও উভয় দেশের পুলিশ পতাকা বৈঠক শেষে লাশ ভারতীয় পুলিশ নিয়ে যায়। আইনি প্রক্রিয়া শেষে লাশ আজ ফেরত দিবেন।

ইত্তেফাক/পিও