শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

কার্পেটের যত্নে

আপডেট : ১৭ নভেম্বর ২০২২, ১৬:১৬

ঘরের সৌন্দর্য বাড়াতে কার্পেটের আলাদা আকর্ষণ রয়েছে। কার্পেট যেহেতু ঘরের শোভাবর্ধন করে তাই কার্পেটের শোভা বজার রাখা আপনার দায়িত্ব। কিন্তু কার্পেটের যত্ন বিষয়ে না জানলে হতে পারে সমস্যা। কি সেই সমস্যা? চলুন জেনে নেই: 

কেনার আগে

কার্পেট কেনার আছে কিছু বিষয়ে গুরুত্ব দিন। ঘরের মাপ অনুসারে কার্পেট কিনুন। তাছাড়া কোন ঘরে কার্পেট বিছাবেন তার ওপর নির্ভর করে কি ধরনের কার্পেট কিনবেন।

একরঙা কার্পেট কিনবেন না

একরঙা কার্পেট সহজেই ময়লা হয়। এজন্য নকশা আছে এমন কার্পেট কেনার চেষ্টা করুন। তাতে কার্পেট দ্রুত ময়লা হবে না এবং আপনার জন্য পরিষ্কারে বাড়তি চাপ নিতে হবে না।

কার্পেটের ধরন

বাচ্চাদের ঘরে রঙিন নকশা করা কার্পেট নেওয়া যায়। এক্ষেত্রে সুতি কিংবা জুটের কার্পেটই শ্রেয়। বসার ঘরের জন্য পিওর উল, পার্শিয়ান কার্পেট নেওয়া যেতে পারে।

কার্পেটের ওপর ভারি আসবাব রাখলে 

অনেক সময় কার্পেটের ওপর আসবাব রাখায় কার্পেটের কিছু অংশে বেশি চাপ পড়ে। এক্ষেত্রে যে জায়গায় আসবাবের পায়া বা ভর আছে সেখানে কার্পেটের ওপর হালকা কার্পেট বিছিয়ে দিন।

ধুলো ঝাড়তে

বছরে অন্তত দুই থেকে তিনবার কার্পেট ভালোভাবে ঝাড়তে হবে। সেজন্য বড় বারান্দা কিংবা ছাদে কার্পেট উলটো করে পেতে দিতে হবে। একটি মোটা লাটি দিয়ে কার্পেটে আঘাত করুন। কার্পেটের ধুলা বাইরেই পড়ে থাকবে।

কার্পেট পরিষ্কারের সহজ উপায়

কার্পেটে প্রচুর পরিমাণে মোটা দানার লবণ ছড়িয়ে শক্ত স্টিফ ব্রাশ দিয়ে জোরে জোরে ঘষতে পারেন। উলের কার্পেটে অবশ্য জোরে জোরে ঘষবেন না। ভ্যাকুয়াম ব্যবহার করতে পারেন এক্ষেত্রে। সপ্তাহে অন্তত একদিন এভাবে পরিষ্কার করুন। 

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন