সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

হামলার লক্ষ্যবস্তু ছিল সামরিক ও জ্বালানি স্থাপনা: রাশিয়া  

আপডেট : ১৮ নভেম্বর ২০২২, ১৯:২১

ইউক্রেনে একের পর এক সিরিজ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে যাচ্ছে রুশ বাহিনী। ইউক্রেনের দাবি, তাদের বেসামরিক স্থাপনা লক্ষ্য করে হামলা চালাচ্ছে রাশিয়া। তবে রাশিয়া ভিন্ন দাবি করে আসছে। 

গতকাল বৃহস্পতিবারের হামলা নিয়ে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, ইউক্রেনের সামরিক ও বিদ্যুৎ অবকাঠামো লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়েছে। রাশিয়ার সংবাদ সংস্থা এই তথ্য জানিয়েছে। 

রুশ মন্ত্রণালয় তাদের নিয়মিত সংবাদ সম্মেলনে বলে, ইউক্রেনের প্রতিরক্ষা ও শিল্প স্থাপনাকে লক্ষ্যবস্তু করা হয়েছে। যার মধ্যে দেশটির ক্ষেপণাস্ত্র উত্পাদন স্থাপনাও আছে।

এদিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বৃহস্পতিবার সন্ধ্যায় এক ভিডিও বার্তায় বলেছেন, হামলার পর থেকে এক কোটি মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছে। তিনি আরও বলেছেন, কিছু জায়গায় কর্তৃপক্ষ জোরপূর্বক জরুরি বিদ্যুৎবিচ্ছন্নের নির্দেশ দিয়েছে।

চলতি বছরের গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর আজ পর্যন্ত টানা ২৬৮ দিনের মতো চলছে দেশ দুইটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই। উল্টো পূর্ব ইউক্রেনে দেশ দুইটির মধ্যে সংঘাত আরও অনেকে বেড়েছে। 

ইত্তেফাক/এসআর