শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে ভোট শুরু, হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস

আপডেট : ১৯ নভেম্বর ২০২২, ১৪:১৪

মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে শনিবার (১৯ নভেম্বর)। সকাল থেকেই ভোটারদের শান্তিপূর্ণভাবে ভোট দিতে ভোট কেন্দ্রে আসতে দেখা যায়। এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, এই নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় দেশের বিভিন্ন কেলেঙ্কারিতে সাজাপ্রাপ্ত সাবেক নেতা নাজিব রাজ্জাকের দল ক্ষমতা ধরে রাখার চেষ্টা করলেও কঠিন লড়াইয়ের আভাস পাচ্ছেন বিশ্লেষকরা।

এবারের নির্বাচনে ক্ষমতাসীন জোট বারিসান ন্যাশনালের ইসমাইল সাবরি ইয়াকুবের প্রধান প্রতিদ্বন্দ্বী পাকতান হারপানের আনোয়ার ইব্রাহিম। দেশটির প্রবীণ রাজনীতিবিদ মাহাথির মোহাম্মদও প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে রয়েছেন।

ক্ষমতাসীন জোট বারিসান ন্যাশনালের ইসমাইল সাবরি ইয়াকুব

নির্বাচনী সভা ও সমাবেশে দুর্নীতি মোকাবেলার প্রচারণা চালানোর সময় বিরোধী দলীয় নেতা আনোয়ার ইব্রাহিম জানান, তিনি দৃঢ়ভাবে আশাবাদী যে তার জোট ২২২ সদস্যের সংসদে সহজেই জয়ী হবে।

আনোয়ার পেনাং রাজ্যে তার ভোট প্রদানের আগে এএফপিকে জানান, দুই দশকেরও বেশি সময় ধরে মানুষের হৃদয় ও মন জয়ের লড়াইয়ের পর আজকের জয় নিশ্চিত আনন্দের। এটি হবে জনগণের বিজয়।

প্রধান প্রতিদ্বন্দ্বী পাকতান হারপানের আনোয়ার ইব্রাহিম

প্রায় দুই কোটি মালয়েশিয়ার ভোটার আজ তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন। তবে প্রচন্ড মৌসুমি বৃষ্টিপাতের আশঙ্কার প্রেক্ষাপটে নির্দিষ্ট কিছু এলাকায় ভোট গ্রহণ বাধাগ্রস্ত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

প্রবীণ রাজনীতিবিদ মাহাথির মোহাম্মদ

এদিকে, নাজিবের ইউনাইটেড মালয় ন্যাশনাল অর্গানাইজেশন (ইউএমএনও) সাধারণত দক্ষিণ-পূর্ব এশীয় রাষ্ট্রের রাজনীতিতে আধিপত্য বিস্তার করেছে, কিন্তু সরকারি তহবিল ১-এমডিবি নিয়ে ব্যাপক দুর্নীতির কেলেঙ্কারির কারণে ২০১৮ সালের সাধারণ নির্বাচনে ব্যাপকভাবে পরাজিত হয়েছে।

ইত্তেফাক/ডিএস