শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নাসিকে থমকে আছে প্যানেল মেয়র নির্বাচন

আপডেট : ২০ নভেম্বর ২০২২, ০১:৫২

প্রথম সভার ৩০ দিনের মধ্যে প্যানেল মেয়র নির্বাচন করার নিয়ম আছে, কিন্তু অতিক্রম হয়ে গেছে প্রায় সাড়ে আট মাস। তারপরেও হয়নি নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্যানেল মেয়র নির্বাচন। কাউন্সিলর ও কর্মকর্তারা বলছেন, ‘কবে এই নির্বাচন অনুষ্ঠিত হবে, তা একমাত্র মেয়রই বলতে পারবে’। কোনো কারণে সিটি করপোরেশনের দায়িত্ব পালনে মেয়র অসমর্থ বা অসুস্থ হলে পুনরায় স্থায়ী দায়িত্ব পালনে সমর্থ না হওয়া পর্যন্ত ক্রমানুসারে প্যানেল মেয়র থেকে সকল দায়িত্ব পালন করার নিয়ম রয়েছে। কিন্তু নির্বাচনটি না হওয়ায় মেয়রের অবর্তমানে কে গুরুত্বপূর্ণ এই দায়িত্ব পালন করবে? এ প্রশ্নের উত্তর জানা নেই কারো। নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের সাবেক প্যানেল মেয়র ও বর্তমান ৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মতিউর রহমান মতি বলেন, ‘নির্বাচন হয়েছে এক বছর। প্রথম সভাও অনুষ্ঠিত হয়েছে, বছর হয়ে যাচ্ছে। কিন্তু এখনো মেয়রের প্যানেল নির্বাচিত হয়নি। কেন হয়নি, সে কথা আমি বলতে পারছি না।’ স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন-২০০৯ এর ২০ ধারায় উল্লেখ করা হয়েছে, সিটি করপোরেশন গঠিত হওয়ার প্রথম সভার এক মাসের মধ্যে কাউন্সিলরগণ অগ্রাধিকার ভিত্তিতে নিজেদের মধ্যে তিন সদস্যবিশিষ্ট একটি মেয়রের প্যানেল নির্বাচিত করবে। নির্দিষ্ট সময়ের মধ্যে মেয়রের প্যানেল নির্বাচিত করতে ব্যর্থ হলে সরকারের পক্ষ থেকে প্যানেল মনোনীত করার বিধান রয়েছে ২০ এর ২ ধারায়। গত ১৬ জানুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের। প্রথম মাসিক সাধারণ সভা অনুষ্ঠিত হয় ১৪ মার্চ। এরপর চলে গেছে প্রায় সাড়ে আট মাস। কিন্তু দীর্ঘ এই সময়ে মেয়রের প্যানেল নির্বাচিত হয়নি।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ১৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ও সাবেক প্যানেল মেয়র মনিরুজ্জামান মনির বলেন, আইনে যেটাই থাক না কেন, মেয়র যেদিন দিবে, সেদিনই হবে। এর আগেও ২০১১ সালে প্যানেল মেয়র নির্বাচন হয়েছে সাত মাস পরে, আর ২০১৬ সালে হয়েছে আট মাস পরে। এটা পুরোটাই মেয়রের ইচ্ছা। তবে, এ ব্যাপারে কিছুই বলতে নারাজ সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. আব্দুল আজিজ। আর নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শহিদুল ইসলাম জানান, বিষয়টি নীতি-নির্ধারণের বিষয়। কত তারিখে হবে, সেটা মেয়র বলতে পারবেন। তবে, হয়ে যাবে।

ইত্তেফাক/ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন