সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইকুয়েডরের কাছে ২-০ গোলে হারলো স্বাগতিক কাতার

আপডেট : ২১ নভেম্বর ২০২২, ১৬:৪১

শুরুটা ভাল হলো না স্বাগতিক কাতারের। ফুটবল বিশ্বকাপের ২২ তম আসরের প্রথম ম্যাচে ইকুয়েডরের কাছে ২-০ গোলে হেরেছে মধ্যপ্রাচের এ দেশটি। বিশ্বকাপ ইতিহাসে স্বাগতিক দেশ হিসেবে ১ম ম্যাচ হেরে বসলো কাতার। এতে করে বিশ্বকাপে স্বাগতিক দেশের ধারা অক্ষুণ্ণ রাখতে ব্যর্থ হলো মধ্যপ্রাচের তেলসমৃদ্ধ দেশটি। ২০০৬ সালের পর গত চার আসরে উদ্বোধনী ম্যাচ হারেনি স্বাগতিকরা, একরকম নিয়মই হয়ে দাঁড়িয়েছিল এর আগে আর কোনো বিশ্বকাপেই এমনটা দেখা যায়নি। 

রোববার (২০ নভেম্বর) বাংলাদেশ সময় রাত ১০ টায় আল-বায়াত স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় এই ম্যাচ। খেলার প্রথমার্ধেই প্রথমবারের মতো বিশ্বকাপ খেলা কাতারের বিপক্ষে ২ গোল দেয় ইকুয়েডর। খেলা শুরুর ১৬ তম মিনিটে স্বাগতিক দর্শকদের স্তব্ধ করে আসরের প্রথম গোল করেন ইকুয়েডরের ইনার ভ্যালেন্সিয়া। পেনাল্টি থেকে গোল করে ইকুয়ডরকে ১-০ গোলে এগিয়ে দেন তিনি। ডি বক্সে ভ্যালেন্সিয়াকে ফাউল করার কারণে হলুদ কার্ড দেখেন কাতারের গোলরক্ষক। 

কাতারের বিপক্ষে প্রথম গোল দেওয়ার পর ইকিউডরের উল্লাস।

এক গোলে এগিয়ে থেকে স্বাগতিকদের ওপর আরও চড়াও হয় ইকুয়েডর। কাতারের গোলপোস্টে একের পর এক আক্রমণ চালাতে থাকে ইকুয়েডর। ম্যাচের ৩১ মিনিটে আবারও গোলের দেখা পায় ইকুয়েডর। আবারও গোলের দেখা পান প্রথম গোল করা ভ্যালেন্সিয়া। ডান প্রান্ত থেকে বাড়ানো বলে হেড করে কাতারের জালে বল জড়ান ইনার ভ্যালেন্সিয়া। 

প্রথমার্ধের শেষদিকে একটি গোল শোধ দেওয়ার সম্ভাবনা তৈরি করেছিল কাতার। কিন্তু বক্সে দারুণ এক ক্রস পেয়েও মাথা ছুঁয়াতে ব্যর্থ হন আল মোয়েজ। তার সামনে মোটামুটি ফাঁকা নেটই ছিল। কেবল ঠিকঠাক মাথাটা ছুঁয়াতে পারলেই গোল হতো।

ফুটবল বিশ্বকাপের প্রথম উদ্ভোধনী ম্যাচে মুখোমুখি হয় স্বাগতিক কাতার ও ইকিউডর।

দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে কাতার। তবে পেরে উঠেনি ইকুয়েডরের সঙ্গে। অন্যদিকে আক্রমণ চালিয়ে যায় ইকুয়েডর। শেষ পর্যন্ত আর কোন গোল না হওয়ায় ২-০ গোলের জয় পায় ইকুয়েডর।  

ইত্তেফাক/ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন