রোববার, ২৭ নভেম্বর ২০২২, ১১ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মহিপুরে বিশ্ব মাছ দিবস পালিত

আপডেট : ২১ নভেম্বর ২০২২, ১৩:২৭

মাছের প্রজনন বাড়ানো, সমুদ্রের স্বাস্থ্য রক্ষা, জীব বৈচিত্র সংরক্ষণ এসব প্রতিপাদ্য কে সামনে রেখে পটুয়াখালীর মহিপুরে বিশ্ব মাছ দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা হয়েছে।

দিবসটি উপলক্ষে ওয়ার্ল্ড ফিস বাংলাদেশের উদ্যোগে ২১ নভেম্বর সোমবার সকালে মহিপুরের আলিপুর মৎষ্য অবতরণ কেন্দ্র থেকে একটি র‌্যালি বের করা হয়। সেটি মৎস্য বন্দর প্রদক্ষিণ করে মৎস্য অবতরণ কেন্দ্রের হলরুমে আলোচনা সভার মাধ্যমে শেষ হয়।

কুয়াকাটা প্রেসক্লাবের সভাপতি নাসির উদ্দীন বিপ্লব'র সভাপতিত্বে ওয়ার্ল্ড ফিস ইকোফিস প্রকল্পের গবেষণা সহযোগী সাগরিকা স্মৃতির সঞ্চালনায় আলোচনা সভায়  প্রধান অতিথি ছিলেন কুয়াকাটা টুরিষ্ট পুলিশের ইন্সপেক্টর সাইফুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে ছিলেন আলিপুর মৎস্য অবতরণ কেন্দ্রের পরিচালক শাকিল আহম্মেদ, ওয়ার্ল্ড ফিস ইকো ফিস প্রকল্পের সহযোগী গবেষক বখতিয়ার রহমান, কুয়াকাটা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মিজানুর রহমান, কুয়াকাটা খানাবাদ কলেজের সহকারী অধ্যাপক খান এ রাজ্জাক সহ মৎস্য পেশায় জড়িত আড়ৎ মালিক, জেলেসহ অন্যরা।

‘মা মাছ নিধন থেকে বিরত থাকতে হবে’

এসময় গবেষক সাগরিকা স্মৃতি বলেন, ‘মাছ শিকারের ক্ষেত্রে আমাদের সবাইকে সতর্কতা অবলম্বন করতে হবে মাছের প্রজনন বৃদ্ধির লক্ষে ছোট এবং মা মাছ নিধন থেকে বিরত থাকতে হবে। পরিবেশের ভারস্যাম্য রক্ষার্থে আমাদের জীববৈচিত্র্য রক্ষা করতে হবে। আমাদের নদী, খাল, সগর দূষণমুক্ত রাখার আহবান জানান তিনি।

ইত্তেফাক/এসসি