সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রোদ পড়লেই অ্যালার্জি! 

আপডেট : ২১ নভেম্বর ২০২২, ১৫:০৯

রোদ গায়ে পড়তেই তীব্র প্রতিক্রিয়ায় অ্যালার্জি শুরু হয় দেহে। এমনই এক বিরল রোগে আক্রান্ত ১১ বছর বয়সী ছোট্ট শিশু সোফি গ্রে। এই বয়সের অন্য শিশুরা যখন ছুটোছুটি, খেলাধুলায় মেতে থাকে সেখানে সোফি বেরুতে পারে না ঘর থেকে। ত্বকে রোদ পড়লেই তীব্র প্রতিক্রিয়া দেখা দেয় তার শরীরে। 

সোফির মা কেট বলেন, ‘অ্যাকটিনিক প্রুরিগো’ নামের একটি বিরল রোগে আক্রান্ত সোফি। এই রোগে সূর্যের আলোতে থাকা অতিবেগুনি রশ্মিতে তীব্র প্রতিক্রিয়া হয় ত্বকে। সহজ ভাষায় বলতে গেলে সূর্যের আলোতে থাকা অতিবেগুনি রশ্মিতে অ্যালার্জি দেখা দেয় তার দেহে।

সোফি গ্রে

তিনি আরও জানান, ২০১৬ সালে মাত্র ৫ বছর বয়সে ত্বকের সমস্যা দেখা দেয় তার। প্রথমে একজিমা ভাবলেও পরে দেখা যায় বিরল রোগে আক্রান্ত সোফি। চিকিৎসকেরা জানিয়েছিল, তেমন কোনও চিকিৎসা নেই এই রোগের। কিন্তু কিছু কিছু পদ্ধতিতে নিয়ন্ত্রণ করা যায় রোগের প্রকোপ। একটি স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে তেমনই একটি পদ্ধতিতে চিকিৎসা হচ্ছে তার। চিকিৎসা পদ্ধতিটির নাম ‘ফটোথেরাপি’। এই থেরাপিতে ত্বকের স্পর্শকাতর হয়ে পড়ার প্রবণতা কমানো হয়।

অ্যাকটিনিক প্রুরিগো ছাড়াও মাত্র ৮ মাস বয়স থেকেই স্লিপ অ্যাপনিয়াসহ নানা রোগে ভুগছে সোফি। তবে তার মায়ের দাবি, এত প্রতিবন্ধকতার পরও হাসি মুখেই লড়াই ছোট্ট মেয়ে সোফি। 

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন