রোববার, ২৭ নভেম্বর ২০২২, ১১ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

গুতেরেস যুক্তরাষ্ট্রের পুতুল: উত্তর কোরিয়া

আপডেট : ২১ নভেম্বর ২০২২, ১৮:১৪

উত্তর কোরিয়া সম্প্রতি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। এরপর যুক্তরাষ্ট্রের পাশাপাশি জাতিসংঘের মহাসচিব অ্যান্তেনিও গুতেরেসও এর নিন্দা জানান। এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে উত্তর কোরিয়া। দেশটির পররাষ্ট্রমন্ত্রী গুতেরেসকে যুক্তরাষ্ট্রের পুতুল বলেছেন। দ্য হিন্দুর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, গত শুক্রবার (১৮ নভেম্বর) এক বিবৃতিতে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা জানান জাতিসংঘ মহাসচিব। এতে উসকানিমূলক আচরণ থেকে বিরত থাকার জন্য উত্তর কোরিয়াকে আহ্বান করা হয়। তার বক্তব্যের আগে যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ একই ধরনের প্রতিক্রিয়া ব্যক্ত করেছে।

উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী চো সন হুই এক বিবৃতিতে বলেন, 'আমি প্রায়ই মনে করি জাতিসংঘ মহাসচিব হোয়াইট হাউস বা তাদের স্টেট ডিপার্টমেন্টের সদস্য। গুতেরেসের দৃষ্টিভঙ্গি দুঃখজনক। কারণ জাতিসংঘের মূল নীতি হচ্ছে নিরপেক্ষতা ও বস্তুনিষ্ঠটা।'

উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী চো সন হুই

চো সন হুই অভিযোগ করে জানান, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিরাপত্তা পরিষদে নিয়ে যাওয়া স্পষ্ট প্রমাণ করে যে সে মার্কিন পুতুল। 

এরআগে জাপান জানিয়েছে, উত্তর কোরিয়ার নতুন এই ক্ষেপণাস্ত্রটি যুক্তরাষ্ট্রের যেকোনো জায়গায় আঘাত হানতে সক্ষম।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) চো সন হুই হুঁশিয়ারি দিয়ে জানান, এই অঞ্চলে মার্কিন সামরিক উপস্থিতি বাড়ানো হলে কঠোর প্রতিক্রিয়া দেওয়া হবে। উত্তর কোরিয়া গত দুই মাসে ৫০টির বেশি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে, যার বেশিরভাগই স্বল্পপাল্লার। 

উত্তর কোরিয়া গত দুই মাসে ৫০টির বেশি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে

দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা বিরল। যুক্তরাষ্ট্র তাদের নিজের জন্য সরাসরি হুমকি বলে মনে করে। কারণ ক্ষেপণাস্ত্রগুলো মার্কিন মূল ভূখণ্ডের যে কোনো জায়গায় পারমাণবিক হামলা চালানোর জন্য ডিজাইন করা হয়েছে।

ইত্তেফাক/ডিএস