রোববার, ২৭ নভেম্বর ২০২২, ১১ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ব্রিটিশ রাষ্ট্রদূতকে তলব করেছে ইরান

আপডেট : ২১ নভেম্বর ২০২২, ২০:২৩

ব্রিটেনের রাজধানী লন্ডনে ইরানি দূতাবাসে হামলার প্রতিবাদে তেহরানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত সাইমন শেরক্লিফকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছে।গত দুই মাসে ব্রিটিশ রাষ্ট্রদূতকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে চারবার তলব করা হয়েছে। তুরস্কের সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রটোকল বিভাগের মহাপরিচালক ব্রিটিশ রাষ্ট্রদূতকে কূটনৈতিক সম্পর্কের ১৯৬১ সালের ভিয়েনা কনভেনশন এবং কনস্যুলার সম্পর্কের ১৯৬৩ সালের ভিয়েনা কনভেনশন মেনে চলার জন্য অনুরোধ করেছিলেন।

একদল দাঙ্গাবাজ লন্ডনে ইরানের দূতাবাস ভবনে হামলা চালিয়ে ইরানের পতাকার অবমাননা করে

সম্প্রতি একদল দাঙ্গাবাজ লন্ডনে ইরানের দূতাবাস ভবনে হামলা চালিয়ে ইরানের পতাকার অবমাননা করে। এ ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়ে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক ব্রিটিশ রাষ্ট্রদূতকে জানান, ইরান দূতাবাসের নিরাপত্তা দিতে ব্যর্থতার কোনো ব্যাখ্যা থাকতে পারে না।

এ সময় ব্রিটিশ রাষ্ট্রদূত ইরান দূতাবাসে হামলার ঘটনায় গভীর দুঃখ প্রকাশ করেন। তিনি জানান, তেহরানের প্রতিবাদের কথা তিনি লন্ডনকে জানাবেন। ভবিষ্যতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি হবে না বলেও আশাবাদ ব্যক্ত করেন শার্কলিফ।

ইত্তেফাক/ডিএস