শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বিশ্বকাপের শীর্ষ গোলদাতা

আপডেট : ২২ নভেম্বর ২০২২, ০৪:২৭

কে হবেন এবার বিশ্বকাপের শীর্ষ গোলদাতা। কে কাকে ছাড়িয়ে যাবেন সেই লড়াইয়ে এরই মধ্যে কাতার বিশ্বকাপের প্রথম খেলায় কাতারের বিপক্ষে জোড়া গোল করেছেন ইকুইয়েডরের ভ্যালেন্সিয়া। অতীতের বিশ্বকাপে কার কত গোল রয়েছে তা দেখে নেওয়া যায় নিচের তালিকায়—

  • জার্মানির মিরোস্লাভ ক্লোসার আছে ১৬ গোল

২০০২-২০১৪ পর্যন্ত মোট চারটি বিশ্বকাপ খেলেছেন জার্মান স্ট্রাইকার মিরোস্লাভ ক্লোসা। ২৪ ম্যাচে তার রয়েছে ১৬ গোল। পোল্যান্ডে জন্মানো জার্মানির এই ফুটবলার তার দেশেরও সর্বাধিক গোলের মালিক। ১৩৭ ম্যাচে ক্লোসার ৭১ গোল রয়েছে। ২০০২ সালে দক্ষিণ কোরিয়া ও জাপান যৌথভাবে বিশ্বকাপে আয়োজন করেছিল। অভিষেক ম্যাচে জার্মানি ৮-০ গোলে হারিয়েছিল সৌদি আরবকে। সেই ম্যাচে ক্লোসা হ্যাটট্রিক করেছিলেন। তিনটি গোলই হেডে করেছিলেন ক্লোসা। ২০০৬ বিশ্বকাপে ক্লোসা পাঁচ গোল করে ছিনিয়ে নেন  সোনার বুট। ২০১৪ সালে ব্রাজিলে গিয়ে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় জার্মানি। সেই ম্যাচে জার্মানি ৭-১ গোলে হারিয়েছিল ব্রাজিলকে। ঐ ময়াচে ক্লোসা জোড়া গোল করেন।

ব্রাজিলের রোনাল্ডোর আছে ১৫ গোল

১৯৯৪, ১৯৯৮, ২০০২ ও ২০০৬ এই চারটি বিশ্বকাপ খেলেছেন ব্রাজিলের কিংবদন্তি রোনাল্ডো। এর মধ্যে ৯৪ ও ২০০২ সালে তিনি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছেন। বিশ্বকাপের মতো বড় মঞ্চে ১৯ ম্যাচ খেলা রোনাল্ডোর ঝুলিতে আছে ১৫ গোল। ২০০২ সালে কোরিয়া ও জাপানে বিশ্বকাপ আয়োজন করেছিল। সেবার আট গোল করেছিলেন রোনাল্ডো। ফাইনালে জার্মানির বিরুদ্ধে করেন দুই গোল। ২০০৬ বিশ্বকাপে রোনাল্ডো তিন গোল করে শেষ করেন ক্যারিয়ার। ২০১৪ সালে ক্লোজা ভেঙে দেন রোনাল্ডোর রেকর্ড। 

  • ১৪ গোল রয়েছে গার্ড মুলারের ঝুলিতে

জার্মান কিংবদন্তি স্ট্রাইকার গার্ড মুলার রয়েছেন এই তালিকায় তিনে। ১৩টি বিশ্বকাপের ম্যাচে মুলারের রয়েছে ১৪ গোল। ১৯৭০ সালে মেক্সিকোতে অনুষ্ঠিত বিশ্বকাপই ছিল মুলারের প্রথম বিশ্বকাপ। সেবার সোনার বুট জেতেন তিনি। এর চার বছর পর পশ্চিম জার্মানির হয়ে মুলার জেতেন বিশ্বকাপ। ফাইনালে গোলও করেন। জার্মানির হয়ে ৬২ ম্যাচে করেছেন ৬৮ গোল।

  •  ১৩ গোল আছে জাস্ট ফন্টেনের নামে

ফ্রান্সের সাবেক ফুটবলার জাস্ট ফন্টেনের নামে অবিশ্বাস্য রেকর্ড আছে যা আজও কেউ ভাঙতে পারেনি। ১৯৫৮ সালে সুইডেনে অনুষ্ঠিত বিশ্বকাপে ১৩ গোল করেছিলেন তিনি। ৬ ম্যাচে ১৩ গোল। বিশ্বকাপের এক আসরে এত গোল করার নজির নেই আর কারো।

  • ফুটবলের কালোমানিক পেলের আছে ১২ গোল

১৯৫৮ সালে মাত্র ১৭ বছর বয়সে বিশ্বকাপ অভিষেক হয় পেলের। প্রথম বিশ্বকাপেই ছয় গোল করে চমকে দিয়েছিলেন ফুটবল বিশ্বকে। সেই বছরই বিশ্বকাপ জেতেন তিনি। এর ঠিক চার বছর পরেও পেলে জেতেন বিশ্বকাপ। ১৯৭০ সালেও বিশ্বকাপ ছুঁয়ে দেখেন পেলে। সর্বকালের অন্যতম সেরা ফুটবলার বিশ্বকাপে ১৪ ম্যাচ খেলে করেন হাফ ডজন গোল।

  • ইউরগেন ক্লিন্সম্যান ও সান্দোর কোচিস (১১ গোল)

জার্মানির স্ট্রাইকার ইউরগেন ক্লিন্সম্যান ও হাঙ্গেরির সান্দোর কোচিসের রয়েছে বিশ্বকাপে ১১টি করে   গোল।

ইত্তেফাক/ইআ