সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

৬ বছরে পাকিস্তানের সেনা প্রধানের পরিবার কোটিপতি

আপডেট : ২২ নভেম্বর ২০২২, ১১:১১

পাকিস্তানের সেনা প্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার পরিবারের সদস্যদের সম্পদ গত ৬ বছরে ব্যাপকভাবে বেড়েছে। সেনা প্রধান হিসেবে তার মেয়াদ শেষ হওয়ার দুই সপ্তাহ আগে ফ্যাক্ট ফোকাসের এক প্রতিবেদনের বরাত দিয়ে এ তথ্য জানায় জি নিউজ।

প্রতিবেদনে বলা হয়, ফ্যাক্ট ফোকাস প্রতিবেদনটি লিখেছেন পাকিস্তানি সাংবাদিক আহমেদ নুরানি। প্রতিবেদনে তিনি লিখেছেন, জেনারেল বাজওয়ার পরিবারের সদস্যরা নতুন ব্যবসা শুরু করে। এর মাধ্যমে তারা পাকিস্তানের বিখ্যাত শহরে ফার্মহাউসের মালিক হয়েছেন, বিদেশে বিশাল সম্পত্তি কিনেছেন এবং কোটি কোটি টাকা আয় করেছেন।

অত্যন্ত শক্তিশালী তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছেন সাংবাদিক আহমেদ নূরানী। রিপোর্টে জেনারেল বাজওয়ার স্ত্রী আয়েশা আমজাদ, তার পুত্রবধূ মাহনূর সাবির ও পরিবারের অন্যান্য ঘনিষ্ঠ সদস্যদের আর্থিক লেনদেনের নির্ভরযোগ্য তথ্য রয়েছে।

ফ্যাক্ট ফোকাস প্রতিবেদনটি লিখেছেন পাকিস্তানি সাংবাদিক আহমেদ নুরানি

ফ্যাক্ট ফোকাসের প্রতিবেদনটিতে বলা হয়েছে, ছয় বছরের মধ্যে সেনাপ্রধানের নিকটবর্তী ও দূরবর্তী উভয় পরিবারই বিলিয়নেয়ার হয়ে গেছে। একটি আন্তর্জাতিক ব্যবসা শুরু করে তারা একাধিক স্থানে বিদেশী সম্পত্তি ক্রয় করেছেন, বিদেশে পুঁজি স্থানান্তর করেছেন, বাণিজ্যিক প্লাজা, বাণিজ্যিক প্লট, ইসলামাবাদ ও করাচিতে বিশাল খামারবাড়ির মালিক হয়েছেন, লাহোরে একটি বিশাল রিয়েল এস্টেট পোর্টফলিও তৈরি করেছেন। গত ছয় বছরে পাকিস্তানের ভেতরে ও বাইরে গড়ে ওঠা বাজওয়া পরিবারের সম্পদ ও ব্যবসার বর্তমান বাজারমূল্য ১২ দশমিক ৭ বিলিয়ন রুপিরও বেশি।

এছাড়া, ২০১৩ থেকে ২০১৭ সালের মধ্যে জেনারেল বাজওয়া সম্পদের বিবরণী তিনবার সংশোধন করেছেন। রিপোর্ট অনুযায়ী, জেনারেল বাজওয়া ২০১৩ সালের সংশোধিত সম্পদের বিবৃতিতে লাহোরের ডিএইচএ এলাকায় একটি বাণিজ্যিক প্লট যোগ করেছেন। তিনি দাবি করেছিলেন, তিনি আসলে ২০১৩ সালে প্লটটি কিনেছিলেন কিন্তু তখন এটি সম্পদ বিবরণীতে অন্তর্ভুক্ত করতে ভুলে গিয়েছিলেন।

 

ইত্তেফাক/ডিএস