সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মা ও শাবক হাতির জন্য পিয়ানোর সুর

আপডেট : ২২ নভেম্বর ২০২২, ১২:৪৩

হাতিকে খুব তীক্ষ্ণ শ্রবণশক্তি সম্পন্ন বুদ্ধিমান প্রাণী বলা হয়। তখন হাতিরা মাঝে মাঝে গানের মূর্ছনায় হারিয়ে যেতে পারে। ঠিক যেমনটি হয়েছিল থাইল্যান্ডে, যেখানে একটি মা হাতি ও তার শাবক একসঙ্গে পিয়ানো গান উপভোগ করে। ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।  

প্রতিবেদনে বলা হয়, হাতি ও তার শাবকের সুর উপভোগ করার একটি ভিডিও বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। সেখানে দেখা যায়, জঙ্গলে বসে পিয়ানো বাজাচ্ছেন এক ব্যক্তি। তার সামনে একটি মা হাতি ও তার শাবক। 

তারা পিয়ানোর সঙ্গীত উপভোগ করছে বলে মনে হচ্ছে। হাতিদেরও তাদের শুঁড় নাড়াতে দেখা যায়, যেন তারা পিয়ানোবাদকের প্রশংসা গাইছে। শনিবার (১৯ নভেম্বর) টুইটারে ভিডিওটি শেয়ার করেছেন ভারতের সরকারি কর্মকর্তা সুপ্রিয়া সাহু। 

তিনি শিরোনামে লিখেছেন, 'মা ও শাবক হাতির জন্য পিয়ানোর সুর'। ভিডিওতে তিনি পল বার্টন নামে থাইল্যান্ডের এক ব্যক্তির নাম উল্লেখ করেছেন। তিনি সেই পিয়ানো বাজাচ্ছিলেন।

জানা গেছে, পল বার্টনের জন্ম যুক্তরাজ্যে। তিনি ২৬ বছর আগে থাইল্যান্ডে চলে আসেন। সেখানে তিনি অন্ধ ও অক্ষম হাতিদের জন্য পিয়ানো বাজান। 

পল বার্টন জানান, 'হাতিরা খুশি হলে তাদের জন্য পিয়ানো বাজানো সার্থক। বিশেষ করে যদি হাতিরা কষ্টে থাকে।'

যদিও ভিডিওটি অনেক আগে রেকর্ড করা হয়েছে। সম্প্রতি তা আবার ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। তবে বয়স যতই হোক না কেন, ভিডিওটি দেখে সবাই মজা পেয়েছেন। হাতি দুইটির প্রতি ভালোবাসা প্রকাশ করে মন্তব্য করতে ভোলেননি অনেকেই। 

এমনই একজন ভিডিওতে মন্তব্য করেছেন, 'দর্শকরা বেশ প্রাণবন্ত। পিয়ানো বাজানো তাদের জন্য সত্যিই ফলপ্রসূ হয়েছে।' যদিও দুই একজন অবশ্য ভিডিওটির সমালোচনা করেছেন। তাদের মতে, হাতি দুইটিকে প্রশিক্ষণ দিয়ে সেখানে রাখা হয়েছে।

ইত্তেফাক/ডিএস

এ সম্পর্কিত আরও পড়ুন