বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

চীনে করোনার হানা, নিয়ন্ত্রণের প্রস্তুতিতে বিদেশি কোম্পানিগুলো

আপডেট : ২২ নভেম্বর ২০২২, ২২:১৫

চীনে করোনাভাইরাসের নতুন ঢেউ দেখা দিয়েছে। এতে দেশটিতে শনাক্তের সংখ্যা আশঙ্কাজনক হারে বাড়ছে। তাই মঙ্গলবার থেকে বেইজিংয়ে পার্ক ও যাদুঘর বন্ধ করে দেওয়া হয়েছে এবং বেশ কিছু শহরে গণ-পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

স্থানীয় সময় গতকাল রোববার দেশটিতে নতুন করে ২৬ হাজার ৮২৪ জনের করোনা শনাক্ত হয়েছে। গত এপ্রিলে দেশটিতে করোনা সংক্রমণ চূড়ায় ওঠার সময় দৈনিক যত রোগী শনাক্ত হচ্ছিলেন, নতুন করে শনাক্ত সে পর্যায়ে ঠেকেছে। এ ছাড়া বেইজিংয়ে দু্জনের মৃত্যু হয়েছে করোনায়।  

শনাক্তদের মধ্যে অর্ধেকের বেশি দক্ষিণের শহর গুয়াংঝৌউ ও দক্ষিণ-পশ্চিমের চংকিং শহরের। রাজধানী বেইজিংয়ে শনাক্তের সংখ্যা নতুন রেকর্ড সৃষ্টি করেছে। ফলে কর্তৃপক্ষ স্থানীয়দের বাসা থেকে বের না হওয়ার আহ্বান জানিয়েছে।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সোমবার চীনে ২ জন মারা যান। এর আগে, শনি ও রোববারে আরও ৩ জন মারা গেছেন। মে মাসের পর চীনে এটাই করোনাভাইরাসজনিত মৃত্যুর প্রথম ঘটনা।

চীনের ফের করোনা বাড়ায় বিপাকে পড়েছে দেশটির বিদেশী ব্যবসায়ীরা। গত দুই বছরের করোনার হানা থেকে উঠতে না উঠতেই আবার নতুন এই সংক্রমণ তাদের মাথায় যেনো চিন্তার ভাঁজ ফেলে দিচ্ছে। ফলে ব্যক্তিগতভাবেই করোনা নিয়ন্ত্রনের প্রস্তুতিতে ব্যস্ত বিদেশি কোম্পানিগুলো। 

এদিকে করোনা সংক্রমণ আবার বেড়ে যাওয়ায় রাজধানী বেইজিংয়ের কর্মকর্তারা আজ সোমবার সবচেয়ে বেশি করোনা শনাক্ত হচ্ছে, এমন এলাকার বাসিন্দাদের ঘরে থাকার নির্দেশ দিয়েছেন। নগর কর্তৃপক্ষের এমন নির্দেশ আসার পরপরই বেইজিংয়ের অনেক স্কুলের শিক্ষার্থীদের আবারও অনলাইনে ক্লাস শুরু হয়েছে।

নতুন করে করোনা শনাক্ত বেড়ে যাওয়ায় চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন বিস্তারিত নির্দেশনা দিয়েছে। কীভাবে সন্দেহভাজন ব্যক্তিদের করোনা পরীক্ষা করা হবে, ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে কী পদক্ষেপ নেওয়া হবে এবং আইসোলেশন করার বিষয়ে দেশটির জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ বিভিন্ন নির্দেশনা দিয়েছে।

ইত্তেফাক/এএইচপি