বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

গোলশূন্য ড্র করলো পোল্যান্ড-মেক্সিকো

আপডেট : ২৩ নভেম্বর ২০২২, ০১:১৫

আর্জেন্টিনার উপর চাপ বাড়াতে মঙ্গলবারের ম্যাচটা জেতার প্রয়োজন ছিল পোল্যান্ড অথবা মেক্সিকোর। তবে লেওয়ানডস্কি বা গুলেরমো ওচোয়ার দল সেই লক্ষ্যে ব্যর্থ। কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে বহু চেষ্টা করেও গোলের মুখ দেখতে পারেনি মেক্সিকো বা পোল্যান্ড কোনও দলই। গোলশূন্য ড্র করে এক পয়েন্ট নিয়েই সন্তুষ্ট থাকতে হলো তাদের। মঙ্গলবার (২২ নভেম্বর) গ্রুপ 'সি' এর ম্যাচে বাংলাদেশ সময় রাত ১০ টায় দোহায় মাঠে নামে এই দু'দল। 

বিশ্বের অন্যতম সেরা স্ট্রাইকার রবার্ট লেওয়ানডস্কি গোলমেশিন বলেই পরিচিত। তাঁর পেনাল্টি বাঁ দিকে ঝাঁপিয়ে দুরন্ত সেভ করে মেক্সিকোর ‘হিরো’ গোলরক্ষক ওচোয়া। ম্যাচ শেষ হয় গোলশূন্য ড্র দিয়ে। এই মুহূর্তে সব হিসেব উল্টে দিয়ে গ্রুপ সি-র শীর্ষে সৌদি আরব। পয়েন্ট ভাগাভাগি করে নিল পোল্যান্ড এবং মেক্সিকো। এতেও অবশ্য চাপেই থাকল আর্জেন্টিনা। গ্রুপের সবশেষ স্থান মেসিদের।

প্রথমার্ধে ৬২ শতাংশ বল দখলে রেখেছে মেক্সিকো ও বাকি ৩৮ শতাংশ বল দখলে রেখেছে পোল্যান্ড। প্রথমার্ধে মেক্সিকো ৪ টি শট নিলেও পোল্যান্ড কোনো শট নিতে পারেনি। ম্যাচের ২৬ মিনিটে ভেগারের বাড়ানো ক্রসে হেরেরার শট গোলবারের সামান্য বাইরে দিয়ে চলে গেলে গোলবঞ্চিত হয় মেক্সিকো। পুরো স্টেডিয়ামে মেক্সিকান সমর্থকদের অবস্থান ছিল চোখে পড়ার মতো। কিন্তু বল পায়ে এগিয়ে থাকলেও গোলমুখে শট নিতে পারেনি তারা। জেরার্ডো টাটা মার্টিনোর দল এর আগের শেষ ৮টি বিশ্বকাপের প্রত্যেকটিতেই দ্বিতীয় রাউন্ডে উঠেছিল। দ্বিতীয়ার্ধে খেলার ধার আরও বাড়ায় দুই দল। ম্যাচের ৫২ মিনিটে লোজানোর শট দুর্দান্ত ভঙ্গিমায় রুখে দেন সিজনি। এরপরই আসে ম্যাচের সবচেয়ে গুরুত্বপূর্ণ মুহূর্ত।

ম্যাচের দ্বিতীয়ার্ধে গোলের এক দারুণ সুযোগ পায় পোল্যান্ড। ম্যাচের ৫৫ মিনিটে মেক্সিকোর খেলোয়াড় মরেনো লেভানডফস্কিকে বাঁধা দিলে ভিএআর চেক করে পেনাল্টির সঙ্কেত দেন রেফারি। কিন্তু বিশ্বকাপ মানেই মেক্সিকোর গোলকিপার গিলের্মো ওচোয়ার অসাধারণ পারফরম্যান্স। ওচোয়া লেভানডফস্কির পেনাল্টি সেভ করেন। ১৯৬৬ সালের পর অচোয়া প্রথম মেক্সিকান গোলকিপার হিসেবে পেনাল্টি সেভ করলেন (শুট-আউট বাদে)। আর এ নিয়ে টানা তিন বিশ্বকাপে পেনাল্টি মিস করলো পোল্যান্ড। এরপর দুই দলই সুযোগ পেলেও আর গোল করতে পারেনি। তাই ম্যাচটি গোলশূন্য ড্র হয়।

 

ইত্তেফাক/ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন