শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কৃষক হত্যায় পাঁচ ভাইসহ ১০ জনের যাবজ্জীবন

আপডেট : ২৩ নভেম্বর ২০২২, ২০:৩০

নওগাঁর বদলগাছীতে কৃষক উজ্জল হত্যা মামলার নয় বছর পর পাঁচ ভাইসহ ১০ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাদের প্রত্যেকের ২০ হাজার টাকা অনাদায়ে আরও ২ বছর করে সশ্রম কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে। এছাড়া তিনজনের বিরুদ্ধে অপরাধ প্রমাণিত না হওয়ায় তাদেরকে খালাস দেওয়া হয়েছে।

বুধবার (২৩ নভেম্বর) দুপুরে নওগাঁর অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত-২ এর বিচারক ফেরদৌস ওয়াহিদ এ রায় দেন। রাষ্ট্রপক্ষের আইনজীবী মো. আব্দুল বাকী এ তথ্য নিশ্চিত করেছেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন, বদলগাছী উপজেলার দুর্গাপুর গ্রামের বাসিন্দা কামরুজ্জামান, তার ভাই ওয়াহেদ আলী, সামসুজ্জামান, রকেট ও ডাবলু, আব্দুল হামিদ ও তার ভাই এনামুল হক, মোশাররফ হোসেন, বজলুর রহমান ও এমদাদুল হক।

খালাস পাওয়া তিনজন হলেন, বজলুর রহমানের স্ত্রী করিমা বেগম, এনামুলের স্ত্রী জলি আক্তার ও দুর্গাপুর গ্রামের বাসিন্দা মো. জীবন।

জানা যায়, বদলগাছী উপজেলার দুর্গাপুর গ্রামের একটি গভীর নলকূপের মালিকানা নিয়ে গ্রামবাসীর দুটি পক্ষের মধ্যে বিরোধ চলছিলো। বিরোধের জেরে ২০১৩ সালের ৯ মে দুর্গাপুর গ্রামের কামরুজ্জামান ও তার চার ভাইয়ের নেতৃত্বে একদল সন্ত্রাসী উজ্জ্বল হোসেনসহ চারজনকে পিটিয়ে আহত করেন। ঘটনার চার দিন পর রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় উজ্জ্বল মারা যান।

 এ ঘটনায় ওই বছরের ১০ মে দুর্গাপুর গ্রামের নলকূপ সমিতির সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম বাদী হয়ে ১৩ জনের নাম উল্লেখ করে একটি হত্যা মামলা করেন। ওই বছরের ১৫ সেপ্টেম্বর বদলগাছী থানার এসআই লেলিন আলমগীর ১৩ আসামির বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দায়ের করেন। আদালত মামলার তদন্ত কর্মকর্তা এবং ডাক্তারসহ ১৮ জনের সাক্ষ্য গ্রহণ করেন। দীর্ঘ আইনি প্রক্রিয়া শেষে বুধবার (২৩ নভেম্বর) এ রায় দেন।

মামলায় রাষ্ট্রপক্ষে আইনজীবী মো. আব্দুল বাকী বলেন, এ রায় থেকে অনেকেই শিক্ষা নিবে। সেই সঙ্গে আদালত ও দেশের আইনের প্রতি মানুষের আস্থা বাড়বে।

অন্যদিকে আসামিপক্ষে আইনজীবী মো. মামুনুর রশিদ এই রায়ে সংক্ষুব্ধ প্রকাশ করেন। তিনি রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করার সিন্ধান্ত নিয়েছেন বলে জানান।

ইত্তেফাক/আই/পিও