রোববার, ২৭ নভেম্বর ২০২২, ১১ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

চীনে আইফোন কারখানায় বিক্ষোভ: শ্রমিক-পুলিশ সংঘর্ষ

আপডেট : ২৪ নভেম্বর ২০২২, ১৫:৫১

চীনের ঝেংঝুতে বিশ্বের বৃহত্তম আইফোন কারখানায় বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, শত শত কর্মী মিছিল করছে। তাদের মধ্যে কেউ কেউ হ্যাজমাট স্যুট পরে চিকিত্সক এবং দাঙ্গা পুলিশের মুখোমুখি হয়েছেন। যারা বিক্ষোভের লাইভ স্ট্রিমিং করছেন তারা জানিয়েছেন, শ্রমিকদের পুলিশ মারধর করেছে।

গত মাসে অ্যাপলের উত্পাদনকারী সংস্থা ফক্সকন একটি কারখানায় লকডাউন আরোপ করেছিল এবং কোভিড-১৯ এর কারণে কর্মীদের বাড়ি পাঠিয়েছিল। এরপর ফক্সকন ভালো বোনাসের আশ্বাস দিয়ে নতুন কর্মী নিয়োগ দেয়।

গত মাসে অ্যাপলের উত্পাদনকারী সংস্থা ফক্সকন একটি কারখানায় লকডাউন আরোপ করে

একটি লাইভস্ট্রিমিং সাইটে শেয়ার করা ফুটেজে শ্রমিকদের চিৎকার করে বলতে শোনা গেছে, 'আমাদের অধিকার রক্ষা করুন! আমাদের অধিকার রক্ষা করুন!' অন্যান্য কর্মীদের লাঠি দিয়ে নজরদারি ক্যামেরা ও জানালা ভাঙতে দেখা গেছে।

বেশ কয়েকটি ক্লিপে শ্রমিকরা অভিযোগ করেছেন, প্রতিশ্রুতি অনুযায়ী পর্যাপ্ত খাবার ও বোনাস পাচ্ছেন না তারা।

এক কর্মী জানিয়েছেন, 'তারা চুক্তি পরিবর্তন করেছে যাতে আমরা তাদের প্রতিশ্রুতি অনুযায়ী ভর্তুকি না পাই। তারা আমাদের কোয়ারেন্টাইনে রাখলেও খাবার দেয় না। তারা যদি আমাদের দাবি পূরণ না করে তবে আমরা লড়াই চালিয়ে যাব।' 

তাইওয়ান ভিত্তিক ফক্সকন হচ্ছে অ্যাপলের প্রধান সরবরাহকারী প্রতিষ্ঠান। ঝেংঝো ফ্যাক্টরি বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক আইফোন তৈরি করে। চলতি মাসে কোম্পানিটি জানিয়েছে, ঝেংঝুতে উৎপাদন ব্যবস্থা ব্যাহত হওয়ার কারণে বাজারে আইফোন ১৪ মডেলের সরবরাহ কমে যাবে।

ইত্তেফাক/ডিএস