রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রাশিয়ার মুহুর্মুহু ক্ষেপণাস্ত্র হামলা

অন্ধকারে ৬০ লাখ ইউক্রেনীয় পরিবার

আপডেট : ২৬ নভেম্বর ২০২২, ১০:৪৭

চলতি সপ্তাহে ইউক্রেনজুড়ে অতর্কিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশ বাহিনী। দেশটির বিদ্যুৎ অবকাঠামো ও বেসামরিক স্থাপনা লক্ষ্য করে এই হামলা চালানো হয়েছে বলে দাবি ইউক্রেনের। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, এখনও ৬০ লাখ ইউক্রেনীয় পরিবার বিদ্যুৎহীন। আজ শনিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক অনলাইন প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

রাতের ভাষণে জেলেনস্কি বলেন, এখন সন্ধ্যা পর্যন্ত বেশিরভাগ অঞ্চলে এবং কিয়েভ অন্ধকারে। বুধবারের পর অনেক পরিবারের বিদ্যুৎ সরবরাহ ঠিক হয়েছে। কিন্তু এখনও লাখ লাখ পরিবারে বিদ্যুৎ নেই, পানির সরবরাহ নেই বলে জানান তিনি। 

ভিডিওর মাধ্যমে দেওয়া ভাষণে জেলেনস্কি বলেন, রাজধানী কিয়েভ এবং আশেপাশের এলাকাগুলো হামলায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক বাসিন্দাই ২০ থেকে ২৩ ঘণ্টা ধরে বিদ্যুৎহীন।  

এছাড়া ইউক্রেনের প্রেসিডেন্ট জানান, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত অন্যান্য অঞ্চলগুলি হলো দক্ষিণে ওডেসা অঞ্চল, পশ্চিমে লভিভ, সেইসঙ্গে ভিনিসিয়া এবং ডিনিপ্রোপেট্রোভস্ক।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর আজ পর্যন্ত টানা ২৭৬ দিনের মতো চলছে দেশ দুইটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই। উল্টো পূর্ব ইউক্রেনে দেশ দুইটির মধ্যে সংঘাত আরও বেড়েছে। 

ইত্তেফাক/এসআর