শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা ৩১০ ছুঁয়েছে

আপডেট : ২৬ নভেম্বর ২০২২, ১১:৫৫

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে শক্তিশালী ভূমিকম্পে শুক্রবার (২৫ নভেম্বর) পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ৩১০ জনে দাঁড়িয়েছে। এছাড়া অন্তত ২৪ জন নিখোঁজ রয়েছেন।

ন্যাশনাল সার্চ অ্যান্ড রেসকিউ এজেন্সির প্রধান হেনরি আলফিয়ান্দি বলেছেন, শুক্রবারও পার্বত্য সিয়ানজুর জেলার দুটি এলাকা থেকে মৃতদেহ উদ্ধার করা হয়েছে। সোমবার (২১ নভেম্বর) ভূমিকম্পের ফলে প্রচুর পাথর ও ভূমিধ্বস এবং গাছ ভেঙে পড়ে।

৫.৬ মাত্রার এই ভূমিকম্পে প্রায় দুই হাজারেরও বেশি লোক আহত হয়েছেন। পরে ক্ষতিগ্রস্তদের ধ্বংসস্তূপ থেকে উদ্ধারে দেড় হাজারের মতো উদ্ধারকর্মী কাজে করে।

ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট এজেন্সির প্রধান সুহরিয়ানতো বলেছেন, নিখোঁজদের সন্ধান না পাওয়া পর্যন্ত উদ্ধার অভিযান চলবে।

তিনি বলেন, খাদ্য বিতরণসহ অন্যান্য সাহায্য দেওয়া হচ্ছে। নিরাপদ স্থানে নেওয়া হয়েছে ১১০ জনেরও বেশি লোককে।

দুর্যোগ সংস্থা জানিয়েছে, ভূমিকম্পে অন্তত ৫৬ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। বাস্তুচ্যুত হয়েছে অন্তত ৩৬ হাজার মানুষ। ৩৬৩টি স্কুলসহ শত শত সরকারি স্থাপনা ধ্বংস হয়েছে।

ইন্দোনেশিয়ায় প্রায়শই ভূমিকম্প, আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত এবং সুনামি হয়ে থাকে। প্রশান্ত মহাসাগরীয় অববাহিকায় আগ্নেয়গিরি এবং ফল্ট লাইনের একটি আর্ক 'রিং অফ ফায়ার' এর অবস্থানের কারণে এই ভূমিকম্প হয়ে থাকে।

সূত্র: এপি

ইত্তেফাক/আরএজে