রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

জিঞ্জিভাইটিস-এর প্রতিকার

আপডেট : ২৬ নভেম্বর ২০২২, ২৩:১৩

দাঁত ব্রাশ করছেন আর লক্ষ্য করলেন মুখ থেকে লাল ফেনা বের হচ্ছে। মানে মাড়ি থেকে রক্তপাত হচ্ছে। হয়তো ব্রাশের জন্যে এমনটা হচ্ছে। খুব আহামরি সমস্যা বলা যাবে না। এমনটা ভাবলে হবেনা। মাড়ির রক্তপাতের সমস্যাকে জিনজিভাইটিস বা পেরিওডন্টাল ডিজিজ এর প্রাথমিক লক্ষণ হতে পারে। তাই সময় থাকতে একে অবহেলা করা ঠিক হবে না।

কেন দাঁতের ক্ষয়রোগ বা জিনজিভাইটিস হয়?

দাঁতের ক্ষয়রোগ মাড়ি পর্যত পৌছে গেলে রক্তপাত হয়। এর কিছু প্রাকৃতিক কারণ আছে, যেমন:

  • ভিটামিনের ঘাটতি
  • রক্ত পাতলা হয়ে গেলে
  • মুখে ঘা বা ইনফেকশন হলে
  • হরমোনাল পরিবর্তন
  • ডায়বেটিস, লিউকোমিয়া এবং হৃদরোগের মতো সমস্যা থাকলে

প্রতিকারের উপায়:

এক্ষেত্রে নিয়মিত ডাক্তার চেকাপ করাতেই হবে। কিন্তু মাড়িকে সুস্থ রাখার জন্য নিজেকেও কিছু চেষ্টা চালাতে হবে। সেগুলো কি? আসুন জেনে নেই।

স্বাস্থ্যকর খাবার খাবেন

স্বাস্থ্যকর দাঁত নিশ্চিত করতেই স্বাস্থ্যকর খাবার খেতে হবে। বিশেষত মিষ্টিজাতীয় খাবার এড়িয়ে চলুন। পান কিংবা ধূমপানের অভ্যাস ত্যাগ করুন। ভিটামিন এ ও সি সমৃদ্ধ খাবার যেমন ফল ও শাক-সবজি গ্রহন করুন। ক্যালসিয়ামের যোগান দেয় এমন খাবারও বেশি বেশি খান।

অন্যের এটো খাবার এড়িয়ে চলুন

এইতো কোনো ফল নিলেন সেটা কিছুদূর খেয়ে আরেকজনকে দিলেন। এমনটা করবেন না। এমনকি অন্য কেউ দিলেও তা এড়িয়ে চলুন। যদি ভাগ করতেই হয়, ছুরি বা নিজস্ব প্লেটে ভাগ করুন খাওয়ার আগেই।

দাঁতের যত্ন নিন

ভালোমানের ব্রাশ দিয়ে দাঁত মাজুন। এমনকি টুথপেস্ট নির্বাচনেও সতর্ক হোন। মাড়ির ক্ষতি করে অর্থাৎ ফ্লস বা টুথপিক ব্যবহার করবেন না। এতে মাড়ির ক্ষতি হয়। 

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন