শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

চ্যালেঞ্জ বাড়ছে আধুনিক সাংবাদিকতায়

আপডেট : ২৬ নভেম্বর ২০২২, ২১:৪৫

রাজধানীর সরকারি তিতুমীর কলেজে সাংবাদিকতা বিষয়ক এক সেমিনারে অংশ নিয়ে বক্তারা বলেছেন, আধুনিক সাংবাদিকতায় চ্যালেঞ্জ ও ঝুঁকি আরও বাড়ছে। তবে এসব ঝুঁকি ও হুমকি নিয়েই সাংবাদিককে গোয়ান্দার ভূমিকায় থাকবে হবে। সেই সঙ্গে সাংবাদিকতায় উচ্চ বিলাসী মনোভাব পরিহার করে সাহসিকতায় এগিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন তারা।

শনিবার (২৬ নভেম্বর) দুপুরে কলেজের ড. ওয়াজেদ মিয়া ভবনে ‘সাংবাদিকতার পাঠ ও চ্যালেঞ্জ’ শীর্ষক এই সেমিনারের আয়োজন করে সরকারি তিতুমীর কলেজ সাংবাদিক সমিতি।

আয়োজন সংগঠনের সভাপতি সাব্বির আহমেদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রাব্বি হাসানের সঞ্চালনায় সেমিনারে প্রধান অতিথি ছিলেন সরকারি তিতুমীর কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর মো. মহিউদ্দিন। তিনি বলেন, সাংবাদিকতা এক মহৎ পেশা। সাংবাদিকরা সত্যকে উদ্ঘাটন করে। যে ব্যাপারটি আমরা জানি না, আমজনতা জানে না, সেটা সাংবাদিকরা তুলে ধরে। নানা চ্যালেঞ্জের মাধ্যমে সাংবাদিকরা সত্যকে তুলে ধরছে। যারা অনেকটা গোয়েন্দা সংস্থার মতো কাজ করে। সাংবাদিকতায় চ্যালেঞ্জ ও হুমকি প্রতিনিয়ত বাড়ছে। তবে মনোবল হারানো যাবে না। সাহসের সঙ্গে এগিয়ে যেতে হবে। তিনি বলেন, রাজনৈতিক দর্শন ও প্রলোভনে হাত মেলানো যাবে না। আপসহীন সাংবাদিকতায় ব্রত হতে হবে। তিতুমীর কলেজ সাংবাদিক সমিতির এমন আয়োজনে সাধুবাদ জানাই।

অনুষ্ঠানে তিতুমীর কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর মালেকা আক্তার চৌধুরী বলেন, নারীরাও এখন ভালো ও সাহসি সাংবাদিকতা করছে। তারাও ঝুঁকি নিচ্ছে; সফলও হচ্ছে। সাংবাদিকতায় পিছপা হওয়ার সুযোগ নেই।

সেমিনারে সাংবাদিকতায় ব্যক্তিগত অভিজ্ঞতা ও সাংবাদের নানা বিষয় নিয়ে আলোচনা করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক শেখ আবু রাইহান সিদ্দিকী। তিনি বলেন, সাংবাদিকতায় গুড কমিউনিকেটর হতে হবে। সোর্স বিল্ডাপের বিকল্প নেই। চ্যালেঞ্জ নিয়েই এগোতে হবে। জনমুখী সাংবাদিকতা হলে নিঃসন্দেহে তা জনপ্রিয়তা পাবে। 

অনুষ্ঠানে এশিয়ান টেলিভিশনের বার্তা সম্পাদক মাহবুব জুয়েল বলেন, সাংবাদিকতায় লড়াই করেই টিকে থাকতে হয়। নানা সংকট ও চ্যালেঞ্জ থাকবে। তা কৌশলে দক্ষতায় উতরে যেতে হবে। সেমিনারে সাংবাদিকতায় নীতি নৈতিকতা ও মাঠ রিপোর্টিং নিয়ে কথা বলেন বাংলাদেশ প্রতিদিনের সিনিয়র রিপোর্টার মানিক মুনতাসীর।

এছাড়া সংবাদ উপস্থাপনা বিষয়ে আলোচনা করেন চ্যানেল আই'র সিনিয়র নিউজ প্রেজেন্টার হৃদিতা রেজা। এছাড়াও মোবাইল জার্নালিজমের (মোজো) ওপর গুরুত্বপূর্ণ আলোচনা করেন দৈনিক সমকালের মাল্টিমিডিয়া জার্নালিস্ট যাকারিয়া ইবনে ইউসুফ। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাংবাদিক সমিতির সাবেক সভাপতি ও উপদেষ্টা শামিম হোসেন শিশির, বর্তমান কমিটির সহ সভাপতি মামুন সোহাগ, সাংগঠনিক সম্পাদক শাহাদাত হোসেন নিশাদ, অর্থ সম্পাদক নিফাত সুলতানা, প্রশিক্ষণ সম্পাদক মামুন হাসান, কার্যনির্বাহী সদস্য মামুনুর হৃদয় ও বিনায়েক রহমান প্রমুখ।

ইত্তেফাক/এসএস